kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

ফাইভজির আশা জাগিয়ে পর্দা নামল ডিজিটাল বাংলাদেশ মেলার

নিজস্ব প্রতিবেদক   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের ডিজিটাল উন্নয়নের নানা দিক তুলে ধরার পাশাপাশি সাধারণ মানুষকে পঞ্চম প্রজন্মের মোবাইল ফোন প্রযুক্তির অভিজ্ঞতা (ফাইভজি) দিয়ে পর্দা নামল ডিজিটাল বাংলাদেশ মেলার। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর উদ্বোধন করেন।

‘বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’ প্রতিপাদ্য নিয়ে মেলার আয়োজন করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। তিন দিনের এই প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে গতকাল শনিবার প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মেলায় ডিজিটাল প্রযুক্তির মহাসড়ক বিনির্মাণে অগ্রগতি, চ্যালেঞ্জ ও সম্ভাবনা এবং পরিবর্তিত বিশ্বে নতুন সভ্যতার কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবটিকস বিগডেটা, ব্লকচেইন এবং ফাইভজির বিস্ময়কর প্রভাবের কিছু নিদর্শন তুলে ধরা হয়। ইন্টারনেট সেবাদাতাসহ (আইএসপি) ৮২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়।

আয়োজকরা জানান, ফাইভজি প্রযুক্তিতে কত দ্রুত হিউম্যান টু মেশিন কিংবা মেশিন টু মেশিন কমিউনিকেশন সম্ভব তা তুলে ধরার উদ্দেশ্যে এই আয়োজন। মেলা চলাকালে দর্শনার্থীরা হুয়াওয়ের প্যাভিলিয়নে সরাসরি ফাইভজি স্পিড ও লো-ল্যাটেন্সি অভিজ্ঞতা নেওয়ার সুযোগ পান। এ ছাড়া আকর্ষণ হিসেবে ছিল বিশেষ একটি রোবট, যাকে হাতের ইশারায় পরিচালনা করে ফুটবল খেলে হাজারো দর্শনার্থী। পাশাপাশি হুয়াওয়ের প্যাভিলিয়নে ফাইভজি প্রযুক্তির মাধ্যমে রিয়াল টাইম ভি-আর উপভোগ করেন দর্শনার্থীরা।

 

মন্তব্য



সাতদিনের সেরা