kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

গার্মেন্ট অ্যাকসেসরিজ খাতের রপ্তানি ট্রফি পেল ১২ উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ গার্মেন্ট অ্যাকসেসরিজ ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) অ্যাকসেসরিজ খাতের রপ্তানিকারকদের উৎসাহিত করতে রপ্তানি ট্রফি (স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ)  দেওয়া হয়। ২০১৮ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত রপ্তানির হিসাব অনুযায়ী চারটি ক্যাটাগরিতে (ক্ষুদ্র, মাঝারি, বৃহৎ ও সরাসরি রপ্তানি) ১২ জন উদ্যোক্তাকে এ ট্রফি দেওয়া হয়েছে। সর্বমোট ৪৫টি আবেদনপত্রের ভিত্তিতে উদ্যোক্তাদের বাছাই করা হয়েছে।

গত শনিবার গ্যাপেক্সপো-২০২০ মেলার সমাপনী দিনে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় বিজিএপিএমইএ এক্সপোর্ট ট্রফি বিতরণ করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আবদুল কাদের খান।

প্রধান অতিথির বক্তব্যে শেখ ফাহিম বলেন, দেশের রপ্তানি আয়ের শীর্ষ খাত তৈরি পোশাক শিল্পের সহযোগী শিল্প হিসেবে অ্যাকসেসরিজ এবং প্যাকেজিং খাত দেশের রপ্তানি আয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং এর পরিসরও বেড়েছে। তাই এখন এই শিল্পের সক্ষমতা বাড়াতে গবেষণা প্রয়োজন। এগিয়ে যেতে হবে রোড ম্যাপ করে।  তিনি বলেন, ‘আমাদের প্রধান রপ্তানি আয়ের শিল্প  পোশাক খাত বর্তমানে খুব ভালো যাচ্ছে না। বিশ্ববাজারে পোশাকে বৈচিত্র্য আসায় আমরা সক্ষমতা হারাতে বসেছি। কাপড়ের তৈরি পোশাকের বাজার দখল করে নিচ্ছে সিনথেটিক। বৈশ্বিক এই চাহিদা পূরণে আমাদের সক্ষমতা তৈরিতে গবেষণায় জোর দিতে হবে বলে তিনি মনে করেন।’ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, সংগঠনের সাবেক সভাপতি রাফেজ আলম চৌধুরী, উপদেষ্টা শফিউল্ল্যাহ চৌধুরী প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা