kalerkantho

মঙ্গলবার । ১২ ফাল্গুন ১৪২৬ । ২৫ ফেব্রুয়ারি ২০২০। ৩০ জমাদিউস সানি ১৪৪১

১৫ দিনেই ৯৫ কোটি ডলারের রেমিট্যান্স

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আশানুরূপ গতিতে বাড়ছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। চলতি জানুয়ারি মাসের মাত্র ১৫ দিনেই ৯৫ কোটি ডলারের বেশি রেমিট্যান্স এসেছে। অর্ধমাসিক হিসাবে এটি বাংলাদেশের ইতিহাসে এ যাবৎকালের সর্বোচ্চ। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, অর্থনীতির বিভিন্ন সূচক যখন নেতিবাচক তখন আশার আলো দেখাচ্ছে বৈদেশিক মুদ্রা আহরণের দ্বিতীয় সর্বোচ্চ খাত রেমিট্যান্স। সরকার ও বাংলাদেশ ব্যাংকের নানা পদক্ষেপের কারণেই রেমিট্যান্স বাড়ছে। বিশেষ কর নগদ প্রণোদনা ও ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নে আগের চেয়ে বেশি রেমিট্যান্স পাঠাচ্ছেন প্রবাসীরা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে দেখা যায়, ১ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত রেমিট্যান্স এসেছে ৯৫ কোটি ৭০ লাখ ডলার। আগের মাস ডিসেম্বরে এসেছিল ১৬৮ কোটি ৭০ লাখ ডলার, যা তার আগের মাস নভেম্বরের চেয়ে প্রায় সাড়ে ৮ শতাংশ বেশি। আর ২০১৮ সালের ডিসেম্বর মাসের চেয়ে প্রায় ৪০ শতাংশ বেশি।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চলতি অর্থবছরের প্রতি মাসেই আগের অর্থবছরের একই সময়ের চেয়ে অধিক হারে রেমিট্যান্সে বেড়েছে। যেমন : চলতি অর্থবছরের জুলাইতে ১৫৯ কোটি ৭৬ লাখ ডলারের রেমিট্যান্স পাঠান প্রবাসীরা; যা গত অর্থবছরের জুলাই মাসে ছিল ১৩১ কোটি ৮১ লাখ ডলার। এরপর গত আগস্টে ১৪৪ কোটি ৪৭ লাখ ডলারের রেমিট্যান্স আসে; যা গত অর্থবছরের আগস্টে ছিল ১৪১ কোটি ১০ লাখ ডলার। সেপ্টেম্বরে আসে ১৪৭ কোটি ৬৯ লাখ ডলার, যা গত অর্থবছরের সেপ্টেম্বরে ছিল ১১৩ কোটি ৯৬ লাখ ডলার।

মন্তব্য



সাতদিনের সেরা