kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

পোশাক ও বস্ত্র খাতের আধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তির সমাহার

আইসিসিবিতে চলছে প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরার (আইসিসিবি) ১ নম্বর হলে গতকাল দুপুরের কিছু পর ঢুকতেই ভিড় লক্ষ করা গেল তৈরি পোশাক কারখানার সেলাই মেশিন সরবরাহকারী চীনা প্রতিষ্ঠান জ্যজির স্টলে।

বেশ কয়েকজন ক্রেতা ও দর্শনার্থী একটি অত্যাধুনিক সেলাই মেশিন ঘিরে দাঁড়িয়েছিলেন। কাছে গিয়ে দেখা গেল, অটোমেটেড এ মেশিনটি দিয়ে জ্যাকেট সেলাই হচ্ছে। একজন অপারেটর সেটি পর্যবেক্ষণ করছেন। শুধু জ্যাকেট সেলাইয়ের এই মেশিনই নয়, একটি পোশাক কারখানার জন্য যত ধরনের সেলাই মেশিনের প্রয়োজন রয়েছে, তার সবই প্রদর্শন হচ্ছে এই জ্যজি প্রতিষ্ঠানের স্টলে। এ সময় কথা হয় প্রতিষ্ঠানটির বাংলাদেশি এজেন্ট ভাসানি মেশিনারিজের কো-অর্ডিনেটর (সেলস) মো. রুহুল আমিনের সঙ্গে।

তিনি কালের কণ্ঠকে বলেন, সেলাই মেশিনের সব সমাধান দিয়ে থাকে জ্যজি। এখানে বিভিন্ন আইটেমের যেসব মেশিন প্রদর্শন করা হয়েছে তার দাম ১০ হাজার থেকে ১০ লাখ টাকা পর্যন্ত। দেশে এ প্রতিষ্ঠানের মেশিনের ব্যাপক চাহিদা রয়েছে। তবে এবারের মেলায় তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। কারণ কী জানতে চাইলে তিনি বলেন, সম্প্রতি সময়ে বেশ কয়েকটি পোশাক কারখানা বন্ধ হয়ে গেছে। নতুন কারখানা তেমন একটা হচ্ছে না।

দেশের পোশাক খাতের উন্নয়নে গত বুধবার থেকে আইসিসিবির ১০টি হলে ‘গার্মেন্টে বাংলাদেশ ২০২০; ১১তম ‘ইয়ার্ন অ্যান্ড ফ্যাব্রিক সোর্সিং ফেয়ার’; ১১তম ‘গ্যাপ এক্সপো-২০২০’ এবং ‘প্যাকটেক বাংলাদেশ ২০২০’ শীর্ষক চারটি প্রদর্শনী চলছে। প্রদর্শনীগুলোতে ২৪টি দেশের ৪৫০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে, যারা তৈরি পোশাক ও বস্ত্র খাতের আধুনিক সব যন্ত্রপাতি ও প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে। গতকাল ছিল এই প্রদর্শনীর দ্বিতীয় দিন।

মন্তব্য



সাতদিনের সেরা