kalerkantho

শুক্রবার । ২৪ জানুয়ারি ২০২০। ১০ মাঘ ১৪২৬। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১     

চেক প্রজাতন্ত্রের সঙ্গে দ্বৈত কর চুক্তিতে এনবিআর চেয়ারম্যান

কর সুবিধার কারণে বাংলাদেশে বিনিয়োগের পথ সুগম হলো

নিজস্ব প্রতিবেদক   

১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



কর সুবিধার কারণে বাংলাদেশে বিনিয়োগের পথ সুগম হলো

চুক্তি স্বাক্ষর শেষে তা হস্তান্তর করেন চেক প্রজাতন্ত্রের উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী এলেনা চিলেরোভা এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া

বাংলাদেশ ও চেক প্রজাতন্ত্রের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক জোরদার করতে দ্বৈত কর পরিহার চুক্তি হয়েছে।

এর ফলে চেক প্রজাতন্ত্রের জন্য বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও চেক প্রজাতন্ত্রে বিনিয়োগ করতে উৎসাহী হবেন। চুক্তি সইয়ের পর বিনিয়োগকারীদের একই অর্থ বা আয়ের জন্য দুই দেশে আর কর দিতে হবে না।

গত বুধবার চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগের অর্থ মন্ত্রণালয়ে এই দ্বৈত কর পরিহার সংক্রান্ত চুক্তিটি স্বাক্ষরিত হয়। এটি বিদেশি রাষ্ট্রের সঙ্গে  বাংলাদেশের ৩৬তম স্বাক্ষরিত চুক্তি। চেক প্রজাতন্ত্রের উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী এলেনা চিলেরোভা এবং বাংলাদেশ সরকারের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া চুক্তিতে সই করেন। এ সময় চেক প্রজাতন্ত্রের দুজন উপমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশের পক্ষে এনবিআর সদস্য আরিফা শাহানা, প্রথম সচিব আসমা দিনা গনি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক শাহরিয়ার মোশাররফ উপস্থিত ছিলেন। এনবিআরের চেয়ারম্যান চেক প্রজাতন্ত্রের উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে সুবিধাজনক সময়ে বাণিজ্য প্রতিনিধিদলসহ বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

মন্তব্য



সাতদিনের সেরা