kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

সপ্তাহের শেষ দিন

পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক   

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তিন সূচকের একটি বাছাই করা ৩০টি কম্পানিকে নিয়ে। গতকাল বৃহস্পতিবার পুঁজিবাজারে এসব কম্পানির শেয়ারে বিক্রির চাপ বাড়ে। শুরুতে বিক্রির চাপ বাড়লেও পরবর্তী সময়ে শেয়ার কেনার চাপ বাড়ে। তবু বাছাই কম্পানির সূচকে পতন ঘটেছে।

এদিকে সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল ডিএসইর সূচক ও লেনদেন আগের দিনের চেয়ে বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দামেও উত্থান ঘটেছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ৫৯ লাখ টাকা। আর সূচক বেড়েছে ২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৪ কোটি ২১ লাখ টাকা আর সূচক বেড়েছিল ৫ পয়েন্ট। সেই হিসাবে মূল্যসূচক ও লেনদেন উভয়ই বৃদ্ধি পেয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার বিক্রির চাপ বাড়লে সূচক নিম্নমুখী হয়। সকাল সাড়ে ১১টা পর্যন্ত বিক্রির চাপের পর কেনার চাপ বাড়ে। এতে দিনের সূচকে উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৫১৪ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৫৪৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.৮৭ পয়েন্ট কমে এক হাজার ১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৫৩টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৯টির, কমেছে ১২৬টির ও অপরিবর্তিত রয়েছে ৫৮টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে রিং শাইন। কম্পানিটির লেনদেন হয়েছে ১৮ কোটি তিন লাখ টাকার শেয়ার। দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ারের লেনদেন হয়েছে ১৭ কোটি ৯ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা নর্দার্ন ইনস্যুরেন্সের লেনদেন হয়েছে ১১ কোটি আট লাখ টাকা। অন্য শীর্ষ কম্পানিগুলো হলো স্কয়ার ফার্মা, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, লাফার্জ হোলসিম বাংলাদেশ, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, বিএনআইসিএল, কে অ্যান্ড কিউ ও প্যারামাউন্ট টেক্সটাইল।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৪৮ লাখ টাকা আর সূচক বেড়েছে ৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি ৭১ লাখ টাকা আর সূচক বেড়েছিল ২২ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২৩৬টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ৯০টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা