kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

সভায় বাণিজ্যমন্ত্রী

বাজারে সুস্থ প্রতিযোগিতা নিশ্চিত হলে পণ্য মূল্য স্থিতিশীল থাকবে

নিজস্ব প্রতিবেদক   

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাজারে সুস্থ প্রতিযোগিতা নিশ্চিত হলে পণ্য মূল্য স্থিতিশীল থাকবে

বাজারে সুস্থ প্রতিযোগিতা নিশ্চিত হলে পণ্যের মূল্য স্থিতিশীল থাকবে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ জন্য প্রতিযোগিতা কমিশনকে সমস্যার গভীরে গিয়ে দেশের মানুষের জন্য কাজ করতে হবে। যেন অশুভ তৎপরতা চালিয়ে ভোক্তার ক্ষতি করতে না পারে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভবনে এক আলোচনাসভায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত ওই সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন।

প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলম, বাণিজ্যসচিব মো. জাফর উদ্দীন, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম এবং প্রতিযোগিতা কমিশনের সদস্য মো. আবদুর রউফ বক্তব্য দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, ২৯ সেপ্টেম্বর ভারত যখন পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিল, সেদিন সন্ধ্যায় ঢাকার বাজারে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়ে যায়। এ অবস্থায় সরকার বাধ্য হয়েছে উড়োজাহাজে পেঁয়াজ আমদানি করতে। এতে পরিবহন খরচই পড়েছে প্রায় ১৫০ টাকা। তিনি বলেন, ব্যবসায়ীরা সুযোগ নিয়েছেন। এই পেঁয়াজ তো আমদানি হয়েছে আগে। তাঁদের যখন ধরা হয়, তাঁরা বলেন, এখন সুযোগ পেয়েছেন বলে লাভ করছেন। যখন লোকসান হয়, তখন কেউ খোঁজ নিতে আসে না।

ভোগ্য পণ্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার প্রতিযোগিতায় কমিশনের কাজ করার আছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাজারে প্রচুর পেঁয়াজ আসতে শুরু করেছে। দামও কমছে। আমার আশা মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকবে। একই সঙ্গে খেয়াল রাখতে হবে কৃষকের যেন লোকসান না হয়।’

দেশে মূল্যস্ফীতির ঘটনার কথা উল্লেখ করে মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, ১৯৭৩ থেকে ১৯৭৫ সালে সমস্যাসংকুল বৈশ্বিক অর্থনীতির কারণে মূল্যস্ফীতি বেড়েছিল। ২০১৭ সালে খাদ্য পরিস্থিতি সম্পর্কে তত্ত্বাবধায়ক সরকার আগাম বিচার-বিশ্লেষণ করতে পারেনি। ফলে ১১ থেকে ১২ শতাংশ মূল্যস্ফীতি হয়।

মন্তব্য



সাতদিনের সেরা