kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

চার মাসে কৃষিঋণ বিতরণ বেড়েছে ১৩%

নিজস্ব প্রতিবেদক   

১০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কৃষিঋণ বিতরণ বাড়ছে। চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) প্রায় ছয় হাজার ৫৫ কোটি টাকা কৃষিঋণ বিতরণ করেছে বাণিজ্যিক ব্যাংকগুলো, যা অর্থবছরের মোট লক্ষ্যমাত্রার ২৫.১০ শতাংশ। এটি গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ১৩ শতাংশ বেশি। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

চলতি অর্থবছরের জন্য ২৪ হাজার ১২৪ কোটি টাকার কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতিবেদনে দেখা যায়, জুলাই-অক্টোবর এই চার মাসে ছয় হাজার ৫৪ কোটি ৮৩ লাখ টাকার কৃষিঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। এর মধ্যে সরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করেছে দুই হাজার ৯৫২ কোটি তিন লাখ টাকা। আর বেসরকারি ব্যাংকগুলো বিতরণ করেছে তিন হাজার ১০২ কোটি ৮০ লাখ টাকা।

প্রতিবেদনের তথ্য বলছে, গত বছরের একই সময়ে মোট কৃষিঋণ বিতরণ হয়েছিল পাঁচ হাজার ৩৫২ কোটি সাত লাখ টাকা। এর মধ্যে সরকারি ব্যাংকগুলোর ছিল দুই হাজার ৬০৮ কোটি ৩৩ লাখ টাকা, বেসরকারি ব্যাংকগুলোর ছিল দুই হাজার ৭৪৩ কোটি ৭৪ লাখ টাকা। সে হিসাবে এ বছর সরকারি ও বেসরকারি সব ব্যাংকেই কৃষিঋণ বিতরণের পরিমাণ বেড়েছে। ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি কৃষিঋণ বিতরণ করেছে বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক। আলোচিত সময়ে ব্যাংকটির বিতরণ করা ঋণের পরিমাণ এক হাজার ৭১০ কোটি ৭৭ লাখ টাকা; যা ব্যাংকটির মোট লক্ষ্যমাত্রার ৩০.৯৪ শতাংশ। গত অর্থবছরের পুরো সময়েও কৃষিঋণ বিতরণের হার ছিল ইতিবাচক। গত অর্থবছরে ৩৮ লাখ ৮৩ হাজার ৪২৪ জন কৃষক কৃষি ও পল্লী ঋণ পেয়েছেন, যার মধ্যে ১৬ লাখ এক হাজার ৮৫৬ জন নারী। এ বছর থেকে ব্যাংকগুলোকে তাদের নিজস্ব শাখার পাশাপাশি এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে কৃষি ও পল্লী ঋণ বিতরণ করার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মন্তব্য



সাতদিনের সেরা