kalerkantho

সোমবার । ২০ জানুয়ারি ২০২০। ৬ মাঘ ১৪২৬। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১     

‘রাজস্ব আদায়ে কঠোর হবে এনবিআর’

নিজস্ব প্রতিবেদক   

৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সরকারের রাজস্ব আদায়ে প্রত্যাশিত গতি নেই। অর্থবছরের শুরুতে কার্যকর হওয়া নতুন ভ্যাট আইন নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মাঠপর্যায়ে বড় ধরনের কার্যক্রম শুরু করেনি। মূলত ব্যবসায়ীদের মধ্যে যাতে ভীতি না ছড়ায়, সে জন্যই সতর্ক থেকেছে এনবিআর। কিন্তু রাজস্ব আদায়ে গতি না আসায় এবার কঠোর হওয়ার ইঙ্গিত দিয়েছেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা অনুরোধ করব। পরবর্তীতে আইন প্রয়োগ করা হবে। তখন যেন বলা না হয়, হয়রানি করা হচ্ছে।

গতকাল রবিবার রাজধানীর সেগুনবাগিচায় এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। আগামীকাল মঙ্গলবার জাতীয় ভ্যাট দিবসের কার্যক্রম উপলক্ষে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় এনবিআর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সম্প্রতি এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিমের বক্তব্যের বিষয়ে তিনি বলেন, বাজেটের আগে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে বাজেট প্রস্তুত করি। স্থানীয় উদ্যোক্তাদের স্বার্থে আমদানীকৃত পণ্যে বেশি শুল্ক ধার্য করি। পৃথিবীর আর কোনো দেশে শুল্ক থেকে এত বেশি হারে রাজস্ব আদায় হয় না। ব্যবসায়ীদের কাঁচামাল, যন্ত্রপাতি আমদানিতে নামমাত্র শুল্ক আদায় করা হয়। গার্মেন্টস খাত তো কথাই নেই। সবচেয়ে কম কর। তবুও এনবিআরকে দায়ী করা দুর্ভাগ্যজনক।

রাজস্ব আদায় পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, চলতি অর্থবছরের প্রথম চার মাসে লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব আদায় কম হয়েছে ২০ হাজার কোটি টাকা। তবে গত অর্থবছরের একই সময়ের চেয়ে তিন হাজার কোটি টাকা বেশি।

 

মন্তব্য



সাতদিনের সেরা