kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

নতুনেও ঝাঁজ কমেনি

► খুচরা বাজারে নতুন দেশি পেঁয়াজ ২০০ টাকা
► পুরনো দেশি পেঁয়াজ ২৫০-২৬০ টাকা

রফিকুল ইসলাম   

৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নতুনেও ঝাঁজ কমেনি

দেশে মৌসুমের পেঁয়াজ উঠতে শুরু করেছে। রাজধানীর বাইরের মোকাম থেকে নতুন দেশি পেঁয়াজ আসা শুরু হয়েছে। আশা ছিল নতুন পেঁয়াজ আকাশচুম্বী দামে পানি ঢালবে। কিন্তু সেই আশায় যেন গুড়েবালি। নতুন পেঁয়াজ উঠলেও দেশি পেঁয়াজের দাম কমেনি। বরং টিসিবির তথ্য বলছে, গতকাল বৃহস্পতিবারও পেঁয়াজের দাম বাড়তি।

পাইকারি ও খুচরা বাজার ঘুরে জানা গেছে, নতুন করে পেঁয়াজের দাম না বাড়লেও দাম কমেনি। কাজেই আকাশচুম্বী দামে পেঁয়াজ কিনছে ভোক্তা। পাইকারি বাজারে দেশি পুরনো পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৩৫-২৪০ টাকা আর নতুন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজি। খুচরা বাজারে নতুন দেশি পেঁয়াজ কোথাও ২০০ টাকা আবার কোথাও ২২০ টাকা আর পুরনো পেঁয়াজ ২৫০-২৬০ টাকায় বিক্রি হচ্ছে। সংকট সামাল দিতে তোড়জোড় করে আমদানি বাড়ায় বিদেশি পেঁয়াজের দাম কম। চীনের পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১০০-১১০ টাকা।

কাওরান বাজারের ব্যবসায়ীরা জানান, ট্রাকভর্তি টন টন নতুন দেশি পেঁয়াজ রাজধানীর বাজারে আসছে। তবুও আকাশচুম্বী দামে কোনো প্রতিফলন নেই। বিক্রেতার কাছ থেকে বেশি দামে পেঁয়াজ কেনায় বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে। কম দামে পেঁয়াজ পেলে কম দামে বিক্রি করা সম্ভব। কিন্তু সেটা হচ্ছে না। এর কারণ হিসেবে তাঁরা বলছেন, এখনো দেশি নতুন পেঁয়াজ সেভাবে উঠেনি। উঠতে শুরু করেছে মাত্র। জমি থেকে পেঁয়াজ উঠা বাড়লে দাম কমে যাবে। তবে আগামী সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে।

বাজার ঘুরে দেখা গেছে, ভোক্তা পেঁয়াজ না কিনলেও দামের বিষয়ে নজর রাখছেন। অন্য পণ্য কিনে বাসায় ফেরার পথে কিংবা অন্য পণ্য কেনার সময় দোকানদারের কাছে পেঁয়াজের দাম জানতে চাচ্ছেন। বাড্ডার গুদারাঘাট কাঁচাবাজারের এক বিক্রেতা জানান, পেঁয়াজের দাম বলতে বলতে হয়রান। যারা কিনতে চান, তাঁরা দাম জানতে চান আবার না কিনলেও অনেকে দাম জানতে চায়। উত্তর দিতে দিতে বড্ড ক্লান্ত। গুদারাঘাটের মোবারক স্টোরের সামনে এক ক্রেতা জানালেন, নতুন পেঁয়াজ উঠলেও দাম কমেনি। আশা করেছিলাম নতুন পেঁয়াজ এলে দাম কমবে; কিন্তু সেটা এখনো হয়নি। কবে আসবে নাগালে কেউ বলতে পারছেন না।

কাওরান বাজার পাইকারি বাজার ঘুরে দেখা গেছে, আড়তে নতুন দেশি পেঁয়াজ নেই বললেই চলে। টিসিবির তথ্য বলছে, আমদানি করা ও দেশি উভয় পেঁয়াজের দামই বেড়েছে। ডাল ও এলাচের দামও বাড়তি। গতকাল দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ২০০-২৫০ টাকা। আমদানি করা পেঁয়াজ মানভেদে বিক্রি হয়েছে ১০০-২১০ টাকা।

মন্তব্য



সাতদিনের সেরা