kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

বড় চ্যালেঞ্জ কর-জিডিপি অনুপাত ১৭ শতাংশ করা

শরিফ রনি   

৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে কর-জিডিপি অনুপাত সমপর্যায়ের অনেক দেশের তুলনায় বেশ কম। ফলে কর-জিডিপিতে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার পরে। প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ এ সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ হয়ে আছে কর-জিডিপির অনুপাত ১৭ শতাংশে উন্নীত করা। বর্তমানে কর-জিডিপির অনুপাত প্রায় ৯ শতাংশ। এ জন্য অবকাঠামো ও অন্যান্য সরকারি সেবায় সরকারি বিনিয়োগের বর্ধিত চাহিদা মেটানোর জন্য রাজস্ব বৃদ্ধি পরিকল্পনা করা হয়েছে। এ লক্ষ্যে কর ভিত্তি সম্প্রসারণের কৌশল অবলম্বনসহ বাণিজ্যিক করের ওপর নির্ভরশীলতা থেকে কৌশলগত অবস্থান বদলে প্রত্যক্ষ কর (আয়কর ও করপোরেট কর) এবং মূল্য সংযোজন করের (ভ্যাট) ওপর জোর দেওয়া হয়েছে।

এ ছাড়া সরকারি ব্যয় যাতে আরো দারিদ্র্যমুখী, জেন্ডার সংবেদনশীল ও পরিবেশবান্ধব হয়, সরকারি ব্যয়ের কার্যকারিতা ও এর গুণগত মান উন্নত করা, সেই সঙ্গে সরকারি ব্যয়ে জবাবদিহি ও স্বচ্ছতা নিশ্চিত করায় গুরুত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া বাজেট ঘাটতি ও সরকারি ঋণ নিয়ন্ত্রণে রাখতে দূরদর্শী আর্থিক নীতি গ্রহণের বিষয়টিও উল্লেখ করা হয়েছে।

জিডিপি প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ শর্ত হলো—সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা। তাই প্রবৃদ্ধির অর্জনে প্রয়োজন দুরদর্শী সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা, নিম্ন মূল্যস্ফীতি, কম বাজেট ঘাটতি, লেনদেনের ভারসাম্য (ব্যালান্স অব পেমেন্ট) এবং অভ্যন্তরীণ ও বৈদেশিক সরকারি ঋণের নিম্ন দায়। ২০৪১ সালের পরিকল্পনায় সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনার এই সুষ্ঠু ধারা বজায় রাখা হবে বলে জানা যায়।

মন্তব্য



সাতদিনের সেরা