kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

ব্যাংকের শেয়ারে নিম্নমুখী টান

নিজস্ব প্রতিবেদক   

৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কেনার পরিমাণ বাড়ায় কয়েক দিন ব্যাংকের শেয়ারের দাম বেড়েছিল। তবে গতকাল মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিক্রির চাপ বাড়ায় ৫৭ শতাংশ কম্পানির শেয়ারের দাম কমেছে। সংশ্লিষ্টরা বলছেন, বিক্রির চাপ বেশি থাকায় ব্যাংক খাতের ৭৭ শতাংশ কম্পানির শেয়ারের দাম কমেছে। ডিএসইতে সূচকের সঙ্গে লেনদেনেও পতন ঘটেছে। তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বৃদ্ধি পেয়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৩৭ লাখ টাকা। আর সূচক কমেছে ৩৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮২ কোটি ৪৭ লাখ টাকা আর সূচক কমেছিল ২৪ পয়েন্ট। সেই হিসেবে সূচকের সঙ্গে লেনদেনও হ্রাস পেয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কিনতে চাপ থাকায় সূচক বাড়ে। সকাল ১১টা পর্যন্ত ঊর্ধ্বমুখী থাকার পর বিক্রির চাপ বাড়লে সূচক কমে যায়। এতে দিনের সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৬৯৭ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৬১৭ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে এক হাজার ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৯৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশ। কম্পানিটির লেনদেন হয়েছে ১৬ কোটি ১৯ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ১৯ লাখ টাকা। আর সূচক কমেছে ৬৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ২৯ লাখ টাকা। গতকাল দাম বেড়েছে ৭৮টির, কমেছে ১২৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা