kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

দিনের শুরুতে উত্থান শেষে পতন

নিজস্ব প্রতিবেদক   

৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ার কেনার চাপ থাকায় গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচকে বড় উত্থান ঘটে। সকাল সাড়ে ১১টা পর্যন্ত একটানা উত্থানে দিনের সূচক বাড়ে ৩৭ পয়েন্ট। লেনদেনও বাড়তে থাকে। সকাল ১১টা ৩৬ মিনিটের পর বিক্রির চাপে দিনের সূচক কমতে থাকে। এভাবে কমতে কমতে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৪৭ লাখ টাকা আর সূচক কমেছে ২৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫২১ কোটি ৬৪ লাখ টাকা আর সূচক বেড়েছিল ২৭ পয়েন্ট। সেই হিসেবে সূচকের পতনের সঙ্গে লেনদেনও হ্রাস পেয়েছে।

ডিএসই প্রধান সূচক কমে দাঁড়ায় চার হাজার ৭৩৪ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১৫ পয়েন্ট কমে এক হাজার ৬২৯ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে এক হাজার ৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ১৯৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কম্পানির শেয়ারের দাম। লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে লাফার্জ হোলসিম বাংলাদেশ। কম্পানিটির লেনদেন হয়েছে ১৩ কোটি ৮৩ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা প্রিমিয়ার ব্যাংকের লেনদেন হয়েছে ১২ কোটি আট লাখ টাকা। তৃতীয় স্থানে থাকা প্যারামাউন্ট ইনস্যুরেন্সের লেনদেন হয়েছে ১১ কোটি ৫০ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে লেনদেনও কমেছে। গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ২৯ লাখ টাকা। আর সূচক কমেছে ৩১ পয়েন্ট।

গতকাল লেনদেন হওয়া ২৪১টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৩টির, কমেছে ১২২টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা