kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

এসএলআর সংরক্ষণে অব্যাহতি পেল প্রবাসী কল্যাণ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক   

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সহজে বিনিয়োগযোগ্য সম্পদ (এসএলআর) সংরক্ষণের বাধ্যবাধকতা থেকে প্রবাসী কল্যাণ ব্যাংককে অব্যাহতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ থেকে এসংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, ব্যাংক-কম্পানি আইন, ১৯৯১ (২০১৮ পর্যন্ত সংশোধিত)-এর ১২১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে প্রবাসী কল্যাণ ব্যাংককে ওই আইনের ৩৩ ধারায় নির্দেশিত সহজে বিনিময়যোগ্য সম্পদ সংরক্ষণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের নিয়মে প্রত্যেকটি বাণিজ্যিক ব্যাংককে তলবি ও মেয়াদি দায়ের ১৯ শতাংশ বাংলাদেশ ব্যাংকে সংরক্ষণ করতে হয়। এটিকে বিধিবদ্ধ জমা বা এসএলআর (স্টেটিউটরি লিক্যুইডিটি রেশিও) এবং নগদ অংশ সংরক্ষণ বা সিআরআর (ক্যাশ রিজার্ভ রিকোয়ারমেন্ট) বলা হয়। ২০১৮ সালের আগস্টে প্রবাসী কল্যাণ ব্যাংক বাংলাদেশ ব্যাংকের তফসিলিভুক্ত হয়। ফলে ব্যাংকটির ওপর ব্যাংক কম্পানি আইন-১৯৯১ প্রযোজ্য হওয়ায় উল্লিখিত হারে এসএলআর সংরক্ষণের বাধ্যবাধকতা ছিল। কিন্তু ব্যাংকটি ওই সম্পদ সংরক্ষণের বিধান থেকে অব্যাহতির আবেদন করে। এ পরিপ্রেক্ষিতে ব্যাংকটিকে এসএলআর সংরক্ষণের বাধ্যবাধকতা অব্যাহতি দেওয়া হলো। এর আগে ১৯৮৭ সালে তফসিলি বিশেষায়িত ব্যাংক হিসেবে বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককেও এসএলআর সংরক্ষণের বিধান থেকে অব্যাহতি দেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা