kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

শেয়ার কেনার চাপ বাড়ায় দেশের দুই পুঁজিবাজারে উত্থান ঘটেছে। মূল্যসূচক বাড়ার সঙ্গে বেড়েছে লেনদেন। সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বৃদ্ধির পাশাপাশি লেনদেন ৪০০ কোটি টাকা ছাড়িয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কিছুটা হ্রাস পেয়েছে।

গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪২১ কোটি এক লাখ টাকা আর সূচক বেড়েছে ১৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৬ কোটি ৩৪ লাখ টাকা আর সূচক কমেছিল ৩০ পয়েন্ট। সে হিসাবে সূচক লেনদেন বৃদ্ধি পেয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেনের শুরুতে শেয়ার কেনার চাপ বাড়লে সূচকে উত্থান ঘটে। দিনভর উত্থানে সূচক বৃদ্ধির মাধ্যমে লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৭০৬ পয়েন্ট। ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৮১ পয়েন্ট আর ডিএস-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৫০ পয়েন্ট। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১২৩টির। ডিএসইতে টাকার হিসাবে সবচেয়ে বেশি হয়েছে বিকন ফার্মার। কম্পানিটির লেনদেন হয়েছে ২৭ কোটি ২২ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের শেয়ার লেনদেন হয়েছে ২১ কোটি ৩২ লাখ টাকার। আর ১৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে পূরবী জেনারেল ইনস্যুরেন্স। শীর্ষে থাকা অন্য কম্পানিগুলো হলো ন্যাশনাল টিউবস, সোনার বাংলা ইনস্যুরেন্স, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবলস, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, ফেডারেল ইনস্যুরেন্স ও এশিয়া ইনস্যুরেন্স।

সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ২৯ লাখ টাকা আর সূচক বেড়েছে ৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৬১ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৬টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ৮৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কম্পানির শেয়ার দাম।

মন্তব্য



সাতদিনের সেরা