kalerkantho

বৃহস্পতিবার । ২৩ জানুয়ারি ২০২০। ৯ মাঘ ১৪২৬। ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১          

বিশ্লেষণ

সরাসরি বিনিয়োগকারীকে তহবিল দিতে হবে

মোহাম্মদ মহসীন
পুঁজিবাজার বিশ্লেষক

২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সরাসরি বিনিয়োগকারীকে তহবিল দিতে হবে

বর্তমানে পুঁজিবাজারে অনাস্থা তৈরি হয়েছে, এটি কাটাতে বিনিয়োগকারীর হাতে তারল্যের জোগান দিতে হবে। আইসিবি কিংবা অন্য কোনো প্রতিষ্ঠানকে নয়, পুঁজিবাজারে বিনিয়োগকারীর আনুপাতিক হারে সরকারের পক্ষ থেকে তারল্যের জোগান দিতে হবে। আইসিবি কিংবা অন্য কোনো প্রতিষ্ঠানকে দিলে কারসাজি বাড়বে। বিনিয়োগকারীর কোনো উপকার হয় না। বিনিয়োগকারীর সক্ষমতা বাড়লে বাজার ঘুরে দাঁড়াবে।

পুঁজিবাজারে সরকারি কোনো প্রতিষ্ঠানের সম্পৃক্ততা থাকা উচিত নয়। কারণ সরকারি প্রতিষ্ঠান সম্পৃক্ত থাকলে কারসাজির সুযোগ বেড়ে যায়। বর্তমানে আইসিবিকে সরকার কোনো টাকা দিলে কারসাজি বাড়ে। কারণ এই প্রতিষ্ঠানের কর্মকর্তারা জেনে যান, আইসিবি কোন ধরনের শেয়ার কিনছে। মুক্তবাজার অর্থনীতিতে পুঁজিবাজার পরিচালনা বা নিয়ন্ত্রণ ছাড়া আর কোনো ক্ষেত্রে সরকারের হস্তক্ষেপ থাকা উচিত নয়।

পুঁজিবাজারকে গতিশীল করতে হলে মূলে পরিবর্তন আনতে হবে। কারণ আমাদের পুঁজিবাজারের ভিত খুব নড়বড়ে। অনেকটা খোঁড়া মানুষের মতো। ডেবট ও ইক্যুইটির মাধ্যমে পুঁজির সৃষ্টি হয়। দেশের পুঁজিবাজার শুধু ইক্যুইটি বা শেয়ারনির্ভর। বন্ড মার্কেটের উন্নয়ন হয়নি। বিশ্বের অনেক পুঁজিবাজার আগে বন্ডকে শক্তিশালী করেছে, পরে ইক্যুইটি। আমরা ইক্যুইটি চালু করলেও বন্ড মার্কেট চালু করতে পারিনি। এ জন্যই খোঁড়া বাজার বারবার ভারসাম্য হারিয়ে ফেলছে।

বিনিয়োগকারী আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করছে। যাতে বাজার পড়েই যাচ্ছে। আর এই আতঙ্কের পেছনে অনেক কারণও আছে। যার মধ্যে সরকারি হস্তক্ষেপ অন্যতম। যে বিষয়ে সরকারি প্রতিষ্ঠানের হস্তক্ষেপ প্রয়োজন নেই; কিন্তু তারা রাখে। এমন কিছু সিদ্ধান্ত নিয়ে থাকে যাতে বাজার প্রভাবিত হয়। নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যে কোনো সমন্বয় নেই। অথবা কেউ কেউ নিজেদের সুপ্রিম অথরিটি ভাবায় সমন্বয় হচ্ছে না। তবে এই সমন্বয়হীনতার সমাধান করতে হবে।

দেশের অর্থনীতি এগিয়ে চলছে, প্রবৃদ্ধিও ভালো; কিন্তু পুঁজিবাজারের চিত্র ঠিক উল্টো। বিশ্বের অনান্য দেশে অর্থনীতি ভালো হলে পুঁজিবাজারও ভালো হয়। তবে আমাদের দেশের অর্থনীতি এগোলেও পুঁজিবাজার পেছনে হাঁটছে। কারণ বাজারে অবকাঠামো বা মূলে সমস্যা রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা