kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

ইসলামপুরের উন্নয়নে সৌরবিদ্যুৎ

২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জামালপুর জেলার ইসলামপুর উপজেলার পশ্চিম পাশ দিয়ে যমুনা নদী এবং উত্তর-পূর্ব অংশের ভিতর দিয়ে ব্রহ্মপুত্র নদ প্রবাহিত হওয়ার কারণে এ উপজেলার বেশিরভাগ নিম্নভূমি। জাতীয় গ্রিডের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নেই এবং যেসব একেবারেই বিদ্যুৎ পৌঁছেনি সেখানে একমাত্র ভরসা সৌরবিদ্যুৎ।

সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের টিআর/কাবিটা কর্মসূচির আওতায় ইএসডিও সৌরবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের ফলে সার্বিকভাবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ  ইসলামপুর উপজেলার শহরতলী এবং গ্রামীণ জনপদের কৃষি, স্বাস্থ্য, শিক্ষা এবং বেকার সমস্যা দূরীকরণসহ  উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে অগ্রণী ভূমিকা রাখছে।

ইডকলের পার্টনার ইএসডিও ২০১৬-১৭, ১৭-১৮ এবং ১৮-১৯ অর্থবছরে ইসলামপুর উপজেলার একটি পৌরসভা ও ১২টি ইউনিয়নে ২,২০১টি সোলার সিষ্টেম স্থাপন করেছে। এতে তিন অর্থবছরে বরাদ্দ ছিল ছয় কোটি ৮৮ লাখ ৯১ হাজার ৮৮৩ টাকা। এর  মধ্যে অফিস আদালত, বাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ ও মন্দিরে ১৯৯৯টি সোলার সিষ্টেম স্থাপন করেছে। মসজিদে ১০০টি, মন্দিরে ২০ এবং স্কুল, কলেজ, এতিমখানা, মাদ্রাসতে ৫০টি  সোলার সিষ্টেম স্থাপন করেছে। এগুলোর মধ্যে অফিস আদালতসহ অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানে ১৪টি ১২০০ ওয়াট ক্ষমতার  এসি সোলার সিস্টেম স্থাপন করা হয়েছে, যার সাহায্যে লাইট, ফ্যান, কম্পিউটার, প্রিন্টার চালানো যায়। অপরদিকে ১২টি ইউনিয়নের ২৪টি কমিউনিটি ক্লিনিকের সবকটিই সোলার সিষ্টেমের আওতায় এসেছে। এতে করে তৃণমূল জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা