kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

এক দিন কেনার চাপ পরদিন বাড়ছে বিক্রি

নিজস্ব প্রতিবেদক   

২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক দিন কেনার চাপ পরদিন বাড়ছে বিক্রি

এক দিন শেয়ার কেনার চাপ, তো পরদিন বিক্রির চাপ—এ যেন পুঁজিবাজারের নিত্যদিনের চিত্র। শেয়ার বিক্রি বাড়লে কমছে মূল্যসূচক আর ক্রয় বাড়লে সূচক বাড়ছে। দীর্ঘ মেয়াদে বিনিয়োগ না থাকায় বিনিয়োগকারীর এমন তালগোল পাকানো আচরণে দাঁড়াতে পারছে না পুঁজিবাজার।

সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ কমে যাওয়ায় দৈনিক লেনদেন নির্ভর হয়ে পড়েছে। যার জন্য কেনা শেয়ার বিক্রয়যোগ্য হলেই বিক্রি করে মুনাফা খুঁজছেন বিনিয়োগকারীরা। এ জন্যই পুঁজিবাজার স্থিতিশীলতার পথে এগোচ্ছে না। সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক সামান্যই বেড়েছে আর লেনদেন কমেছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৮৩ লাখ টাকা আর সূচক বেড়েছে ০.৩৫ পয়েন্ট। সূচক দাঁড়িয়েছে চার হাজার ৭২২ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৬১ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ১৭৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৯২ লাখ টাকার আর সূচক বেড়েছে ৬ পয়েন্ট। আগের দিন বেড়েছিল ২২ কোটি ৮৭ লাখ টাকা। আর সূচক কমেছিল ১৩ পয়েন্ট।

মন্তব্য



সাতদিনের সেরা