kalerkantho

শুক্রবার । ৩ আশ্বিন ১৪২৭। ১৮ সেপ্টেম্বর ২০২০। ২৯ মহররম ১৪৪২

বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি

অস্ট্রেলিয়া-বাংলাদেশ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক   

১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অস্ট্রেলিয়া-বাংলাদেশ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে। বাংলাদেশে জ্বালানি, কৃষি, শিক্ষা, ওষুধ খাতে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীরা এলে লাভবান হবেন। এসব খাতে বাংলাদেশে উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

অস্ট্রেলিয়ায় সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গতকাল অস্ট্রেলিয়ার বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক সহকারী মন্ত্রী মার্ক কোলশনের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার সময় এসব কথা বলেন। এ সময় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। এর কাজ দ্রুত এগিয়ে চলছে। পৃথিবীর বিভিন্ন দেশ বাংলাদেশে বিনিয়োগের জন্য এগিয়ে আসতে শুরু করেছে। এসব অর্থনৈতিক অঞ্চলে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে চাইলে বাংলাদেশ সরকার অগ্রাধিকার ভিত্তিতে জমি বরাদ্দ দেবে।

এ সময় অস্ট্রেলিয়ায় বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক সহকারী মন্ত্রী বলেন, উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে এ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। এ গ্রুপ বসে অগ্রাধিকার খাতগুলো চিহ্নিত করে পরবর্তী করণীয় নির্ধারণ করবে। সাম্প্রতিক বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে দৃশ্যমান উন্নয়নে সন্তোষ প্রকাশ করে মন্ত্রী বলেন, নিয়মিতভাবে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ বসবে। এ সময় বাণিজ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শফিউর রহমান।

মন্তব্য



সাতদিনের সেরা