kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

রপ্তানি বাড়াতে সরবরাহ ব্যবস্থায় উন্নতি ঘটাতে হবে : বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক   

১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রপ্তানি বাড়াতে সরবরাহ ব্যবস্থায় উন্নতি ঘটাতে হবে : বিশ্বব্যাংক

বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতির চাহিদা অনুযায়ী এবং রপ্তানি বাড়াতে পরিবহন ও লজিস্টিকস সিস্টেম বা সরবরাহ ব্যবস্থার উন্নয়নের পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক। গতকাল বুধবার রাজধানীর র‌্যাডিসন হোটেলে ‘মোবিং ফরওয়ার্ড : কানেক্টিভিটি অ্যান্ড লজিস্টিকস টু সাসটেইন বাংলাদেশেস সাকসেস’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে বিশ্বের সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠানটি। প্রতিবেদনে বলা হয়, যোগাযোগব্যবস্থার উন্নয়নের মাধ্যমে প্রতিযোগিতার বাজারে বাংলাদেশ সাফল্য পেতে পারে। এতে উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত হতে আরো সহায়ক হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মের্সি টেম্বন বলেন, টেকসই উন্নয়নের জন্য সংযোগ এবং সরবরাহ ব্যবস্থার উন্নতির মাধ্যমে বাংলাদেশের সাফল্য পেতে পারে। সরবরাহ ব্যবস্থাকে আরো দক্ষ করে তোলার মাধ্যমে বাংলাদেশ রপ্তানি প্রবৃদ্ধি উল্লেখযোগ্যহারে বৃদ্ধি করতে পারবে এবং তৈরি পোশাক ও টেক্সটাইল পণ্যের উৎপাদক হিসেবে শীর্ষস্থান বজায় রাখতে পারবে। ফলে আরো বেশি কর্মসংস্থান সৃষ্টি করতে পারবে।

তিনি বলেন, যানজটের কারণে বাংলাদেশে পণ্য পরিবহনে ব্যয় বেড়ে যায়। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে প্রতিযোগিতার বাজারে বাংলাদেশ সাফল্য পেতে পারে। এতে উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত হতে আরো সহায়ক হবে।

বিশ্বব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ মাতিয়াস হেরেরা দাপ্পে বলেন, যোগাযোগ ও সরবরাহ ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ যথেষ্ট অর্থনৈতিক সুবিধা অর্জন করতে পারে। এতে প্রতিযোগিতামূলক বাজারে অবস্থান আরো জোরদার হবে।

তিনি বলেন, তবে শুধু বিনিয়োগ বৃদ্ধি নয়, সেবা ব্যবস্থার ওপরও জোর দিতে হবে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, প্রশাসন ও ব্যবসায়ীদের কার্যক্রমের কেন্দ্রস্থল ঢাকা হওয়ায় তাঁরা একটি সমস্যার মুখোমুখি হচ্ছেন। এতে পরিবহন ব্যয়ও বাড়ছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, ভারতকে চট্টগ্রাম এবং মোংলা বন্দর ব্যবহারের প্রস্তাব করা হয়েছিল। প্রস্তাবটি প্রাথমিক পর্যায়ে রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা