kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

পুঁজিবাজারের লেনদেন আবারও তলানিতে

নিজস্ব প্রতিবেদক   

১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ার কেনার চাপ বাড়ায় মূল্যসূচক বাড়লেও পুঁজিবাজারের লেনদেন আবারও তলানিতে নেমেছে। লেনদেন কমতে কমতে এসেছে ৩০০ কোটি টাকার ঘরে। সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক বাড়লেও লেনদেন হয়েছে অনেক কম। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। দুই বাজারেই গতকাল বেশির ভাগ কম্পানির শেয়াররে দামে পতন ঘটেছে।

সাপ্তাহিক ছুটির পর এক দিন সরকারি বন্ধ শেষে গতকাল পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৬ কোটি ৬৩ লাখ টাকা আর সূচক বেড়েছে ৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৯ লাখ টাকা আর সূচক বেড়েছিল ১৭ পয়েন্ট। এ নিয়ে টানা চার দিন মূল্যসূচকে উত্থান ঘটল।

গতকাল শেয়ার কেনা বাড়লে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী হয়। দিন শেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৭৮১ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৬৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১.২৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩১টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কম্পানির শেয়ার। সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৪ লাখ টাকা আর সূচক বেড়েছে ২৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৯০ কোটি ছয় লাখ টাকা। আর সূচক বেড়েছিল ২১ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২২৯টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১০৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা