kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

‘খেলাপি ঋণ অর্থনীতির জন্য বড় চ্যালেঞ্জ’

নিজস্ব প্রতিবেদক   

১০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘খেলাপি ঋণ অর্থনীতির জন্য বড় চ্যালেঞ্জ’

বেশির ভাগ ব্যাংক এখনো ১১ থেকে ১৫ শতাংশ সুদে ঋণ দিচ্ছে। উচ্চ সুদের কারণে উৎপাদন খরচ বাড়ছে, ব্যবসায় লাভ হচ্ছে না। এতে বিশ্ববাজারে প্রতিযোগিতায় আমরা পিছিয়ে যাচ্ছি। সুদহার বেশি হওয়ার মূল কারণ খেলাপি ঋণ, যা অর্থনীতির জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই এক অঙ্কে সুদহার বাস্তবায়ন ও খেলাপি ঋণ কমাতে সুশাসনের পাশাপাশি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ জরুরি বলে মনে করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই)।

গতকাল শনিবার নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংগঠনটির সভাপতি ওসামা তাসীর। ‘বেসরকারি খাতের দৃষ্টিতে বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ চিত্র’ শিরোনামে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ওসামা তাসীর বলেন, ‘আমাদের রপ্তানি বাড়ছে, ব্যবসা-বাণিজ্য বাড়ছে। কিন্তু ব্যবসায়ীরা ভালো নেই। এর মূল কারণ উচ্চ সুদে ঋণ নিয়ে ব্যবসা করে লাভ হচ্ছে না। ব্যাবসায়িক ব্যয় বৃদ্ধি ও বৈশ্বিক পণ্যের চাহিদা কমায় ক্রমাগত লোকসান হচ্ছে।’

তিনি বলেন, সরকার এক অঙ্কের সুদহারে ঋণ প্রদানের বিষয়ে উদ্যোগ নিয়েছে, যা আশাব্যঞ্জক। তবে এক অঙ্কের সুদহার বাস্তবায়নের জন্য মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, জাতীয় সঞ্চয়পত্রের সুদহার হ্রাস এবং সুশাসন একান্ত জরুরি।

মন্তব্য



সাতদিনের সেরা