kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

টানা তৃতীয় দিন পুঁজিবাজারে উত্থান

নিজস্ব প্রতিবেদক   

৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টানা তৃতীয় দিন পুঁজিবাজারে উত্থান

তৃতীয় দিনের মতো মূল্যসূচকের উত্থানে ফিরেছে পুঁজিবাজার। চলতি সপ্তাহে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। এর আগের ধারাবাহিকভাবে পুঁজিবাজারে পতন ঘটেছিল।

সংশ্লিষ্টরা বলছেন, হাত গুটিয়ে থাকা বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ায় বাজার ঊর্ধ্বমুখী হয়েছে। ক্ষুদ্র বিনিয়োগকারীরাও বাজারে আসতে শুরু করেছে, যাতে শেয়ার কেনা বৃদ্ধি পেয়েছে।

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন আগের চেয়ে কমেছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৯ লাখ টাকা আর সূচক বেড়েছে ১৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ২৫ লাখ টাকা আর সূচক বেড়েছিল ৫১ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ারের চাপ বাড়লে সূচক বাড়তে থাকে। বেলা বাড়লে শেয়ার কেনার পরিমাণও বাড়ে। এতে দিনের সূচক বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৭৭১ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৫৭ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.২৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩০টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ১১৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ৯০ কোটি ছয় লাখ টাকা। আর সূচক বেড়েছে ২১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৫৬ লাখ টাকা আর সূচক বেড়েছিল ৯৮ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২৩৯টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৭টির, কমেছে ৭৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা