kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

উদ্যোক্তা

খাদমুক্ত পণ্য উৎপাদনে কারখানা করছে জিপিএইচ ইস্পাত

শওকত আলী, চট্টগ্রাম থেকে ফিরে   

২৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খাদমুক্ত পণ্য উৎপাদনে কারখানা করছে জিপিএইচ ইস্পাত

জিপিএইচ ইস্পাতের নতুন কারখানায় কাজের প্রস্তুতি নিচ্ছে শ্রমিকরা

সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে নতুন একটি কারখানা স্থাপন করেছে জিপিএইচ ইস্পাত। জিপিএইচ কর্তৃপক্ষের দাবি কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস নামের প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উৎপাদিত পণ্যগুলো অনেক বেশি খাদমুক্ত বা বিশুদ্ধ হবে। দেশের প্রচলিত ইস্পাত কারখানায় যে পদ্ধতিতে বিভিন্ন মানের রড তৈরি করা হয় তাতে ৬-১০ শতাংশ পর্যন্ত অপদ্রব্য বা খাদ থেকে যায়। কিন্তু নতুন প্রযুক্তিতে খাদ থাকবে শূন্যের কাছাকাছি। প্রযুক্তিটি ব্যবহারে প্রতি টন ইস্পাতে সর্বোচ্চ ৫০ গ্রাম পর্যন্ত খাদ পাওয়া যায় বলে জানা যায়। এই প্রযুক্তি ব্যবহার করে একটি নতুন কারখানা স্থাপন করেছে জিপিএইচ ইস্পাত। এশিয়ার মধ্যে এই প্রযুক্তির ব্যবহারে এটাই প্রথম কোনো কারখানা। কম্পানিটি নতুন কারখানা স্থাপনে দুই হাজার ২০০ কোটি টাকা বিনিয়োগ করছে। দেশের সরকারি, বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং বিদেশি সংস্থা থেকে ঋণ নিয়ে নতুন কারখানাটি স্থাপন করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল বলেন, ‘বর্তমানে আমরা যে প্রযুক্তিতে ইস্পাত পণ্য তৈরি করি তাতে গ্রাহক ঠকছে। কারণ এটা পুরোপুরি বিশুদ্ধ নয়। আধুনিক এই প্রযুক্তিতে ইস্পাত তৈরি হলে তাতে খাদ শূন্য শতাংশের কাছাকাছি নেমে আসবে।’

এই নির্মাণসামগ্রী ব্যবহারে বিভিন্ন স্থাপনার স্থায়িত্বও বেড়ে যাবে বলে জানান তিনি। জিপিএইচের নতুন কারখানায় উৎপাদিত কনস্ট্রাকশন রডে (৫০০ ডাব্লিউ টিমএমটি বার, ৬০ গ্রেড রড) নির্মিত স্থাপনা তুলনামূলক অনেক বেশি টেকসই হবে। চট্টগ্রামে কারখানাটি সরেজমিনে ঘুরে দেখা গেছে, কারখানা স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে। আগামী নভেম্বরের ১৫ তারিখে পরীক্ষামূলকভাবে উৎপাদনে যাওয়ার আশা করছেন সংশ্লিষ্টরা।

মন্তব্য



সাতদিনের সেরা