kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

ব্রেক্সিট সংকটে এশিয়ার শেয়ারবাজারে দরপতন

বাণিজ্য ডেস্ক   

২৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রেক্সিট পরিকল্পনা সংকটে পড়ায় দরপতন ঘটেছে ব্রিটিশ মুদ্রা পাউন্ডের। পার্লামেন্টের বাধায় জনসন তাঁর পরিকল্পনা অনুযায়ী আগামী ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বিচ্ছেদ নিতে পারছেন না। এটি নিশ্চিত হওয়ায় উদ্বেগ তৈরি হয়েছে বিনিয়োগকারীদের মাঝে। এর ফলে গতকাল বুধবার দরপতন ঘটেছে এশিয়ার শেয়ারবাজারেও।

গতকাল ছুটির পরদিন টোকিওর নিক্কি শেয়ারবাজারে মূল্যসূচক স্বাভাবিক থাকলেও হংকংয়ের হ্যাংগ সেংগ শেয়ারবাজারে দরপতন ঘটেছে ০.৫ শতাংশ, চীনের সাংহাইতে সূচক পড়েছে ০.১ শতাংশ, তাইওয়ানের টিএসএমসি শেয়ারের দর পড়েছে ০.৯ শতাংশ, দক্ষিণ কোরিয়ার এসকে হাইনিক্সের দর পড়েছে ১.৬ শতাংশ এবং নিউ ইয়র্কের দাও শেয়ারবাজারেও দরপতন ঘটে ০.২ শতাংশ।

গত মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্ট প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রেক্সিট পরিকল্পনার পক্ষে ভোট দেয়। তবে বিচ্ছেদের যে সময়সীমা তিনি দিয়েছেন তা বাতিল করে দেওয়া হয়েছে। ফলে ব্রিটেনের পক্ষে আগামী ৩১ অক্টোবরের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়া সম্ভব হবে না। পরবর্তী পদক্ষেপ হিসেবে জনসন জানিয়েছেন, ইইউতে তিনি ব্রেক্সিট পরিকল্পনা বিলম্ব করার অনুরোধ জানিয়েছেন, তারা সাড়া দেবে কি না তার অপেক্ষায় আছেন। এএফপি, রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা