kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

টিসিসি বৈঠকে শ্রম প্রতিমন্ত্রী

আইএলওতে অভিযোগ না করে আলোচনায় সমাধানের আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

২৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের শিল্প এবং শ্রমিকের স্বার্থ বিবেচনায় নিয়ে শ্রমিক নেতাদের আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলওতে কোনো অভিযোগ না করার আহ্বান জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। গতকাল বুধবার রাজধানীর শ্রম অধিদপ্তরের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সরকার, মালিক ও শ্রমিকদের নিয়ে ত্রিপক্ষীয় পরামর্শক কমিটির (টিসিসি) ৬৩তম সভায় তিনি এ আহ্বান জানান। বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে।

শ্রম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে তৈরি পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক, পরিচালক সাইফুল ইসলাম, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান প্রমুখ এ সভায় উপস্থিত ছিলেন। বৈঠক সূত্রে জানা যায়, বৈঠকে আইএলও পর্যবেক্ষণ ও সম্প্রতি ইউরোপিয়ান (ইইউ) প্রতিনিধিদল বাংলাদেশ সফর শেষে তাদের দেওয়া পর্যবেক্ষণ, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল আইনের সঙ্গে ট্রেড ইউনিয়ন ও আইএলও ৮৭ ও ৯৮ কনভেনশনের সামঞ্জস্য উন্নয়ন অগ্রগতি নিয়ে আলোচনা করেছে। এ ছাড়া ট্রেড ইউনিয়ন বৈষম্য ও ইউনিয়ন নিবন্ধনসংক্রান্ত বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, কোনো পক্ষই যেন দেশের স্বার্থহানি হয় এমন অভিযোগ বিদেশিদের কাছে না করে নিজেরাই সমাধানের উদ্যোগ নেয়। এ ছাড়া আইএলও পর্যবেক্ষণ নিয়ে মালিক-শ্রমিকদের একটি যৌথ বিবৃতি দেওয়ার পরামর্শ দেন।

টিসিসি বৈঠকে আইএলওর পর্যবেক্ষণ নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে ড. রুবানা হক কালের কণ্ঠকে বলেন, ‘পর্যবেক্ষণের ব্যাপারে মালিক-শ্রমিক উভয় পক্ষ একমত হয়েছে। আন্তর্জাতিক চাপ সামলাতে আমরা একসঙ্গে কাজ করব।’ সভায় আইবিসির প্রতিক্রিয়া অত্যন্ত ইতিবাচক বলেও তিনি মন্তব্য করেন।

মন্তব্য



সাতদিনের সেরা