kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

সিএপিএসসিএ-এপির সভায় বেবিচক চেয়ারম্যান

আকাশপথে সংক্রামক রোগ প্রতিরোধে সতর্কতা জরুরি

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আকাশপথে সংক্রামক রোগ প্রতিরোধে সতর্কতা জরুরি

অনুষ্ঠানে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানসহ অন্যরা

জনস্বাস্থ্য সুরক্ষায় বিশ্বের কোনো বন্দর থেকে আগত বা প্রত্যাখ্যাত কোনো আকাশপথে চলাচলকারী যাত্রীর মাধ্যমে সম্ভাব্য কোনো সংক্রামক বা ছোঁয়াচে রোগ ছড়িয়ে পড়তে পারে। যাতে কোনো দেশের অভ্যন্তরে কিংবা এক দেশ থেকে আরেক দেশে ছড়াতে না পারে সে বিষয়ে দেশের এয়ারলাইনসগুলোকে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) কমপ্লায়েন্স মেনে চলার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান।

গতকাল সোমবার রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে আইকাও ‘কোলাবরেশন অ্যারেঞ্জমেন্ট ফর দ্য প্রিভেনশন অ্যান্ড ম্যানেজমেন্ট অব পাবলিক হেলথ ইভেন্টস ইন সিভিল এভিয়েশন-এশিয়া প্যাসিফিক (সিএপিএসসিএ-এপি)’-এর ১১তম সভায় তিনি এ আহ্বান জানান।

চার দিনের এ সভায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিভিল এভিয়েশন সংস্থার প্রধান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও এয়ারলাইনস এবং এভিয়েশন খাতের বিশেষজ্ঞরা অংশ নেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশের টিম লিডার (ডাব্লিউএইচও) ডা. হাম্মাম ইএল সাক্কা, আইকাওর রিজিওনাল অফিসার পরাক্রম দিশনায়েক সভায় বক্তব্য দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান, দ্রুতগতিতে এভিয়েশন খাত এগিয়ে যাচ্ছে। এ খাত একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ। মানুষের যাতায়াতের জন্য আকাশপথ বেশি ব্যবহার হচ্ছে। এ কারণে সংক্রামক ব্যাধি ঝুঁকিও রয়েছে। আমাদের স্বাস্থ্য অধিদপ্তর দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে স্বাস্থ্যসংক্রান্ত সেবা দিচ্ছে। যখন এবোলাসহ অন্যান্য সংক্রামক অসুখ নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক ছিল, তখন ঢাকায় নানা পদক্ষেপ নেওয়া হয়েছিল।

অনুষ্ঠানে বক্তব্য দেবে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশের টিম লিডার (ডাব্লিউএইচই) ডা. হাম্মাম এল সাক্কা, আইকাওর রিজিওনাল অফিসার পরাক্রম দেশনায়েক।

মন্তব্য



সাতদিনের সেরা