kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

ওয়ানস্টপ সার্ভিসের যাত্রা শুরু

অনলাইনে বেজার ১১ সেবা

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অনলাইনে বেজার ১১ সেবা

অনলাইনে ১১টি সেবা নিয়ে যাত্রা শুরু হলো বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) ওয়ানস্টপ সার্ভিস সেন্টারের (ওএসএস)। গতকাল সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এই সমন্বিত সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিনিয়োগকারীদের শিল্প স্থাপন করার ক্ষেত্রে বিভিন্ন দপ্তর থেকে বিভিন্ন বিষয়ে অনুমোদন গ্রহণ করতে হয়। এসব অনুমোদন গ্রহণের প্রক্রিয়া সময়সাপেক্ষ ও জটিল হওয়ায় বিদেশি বিনিয়োগকারীদের অনেকেই নিরুৎসাহ হন। তাই দেশি-বিদেশি বিনিয়োগকারীদের ওয়ানস্টপ সার্ভিস সেবা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করে বেজা, যার মাধ্যমে একটি নির্দিষ্ট স্থান থেকে বিনিয়োগসংক্রান্ত সব ধরনের সেবা প্রদান করা হবে।

অনুষ্ঠানে জানানো হয়, এখন থেকে ওএসএসের মাধ্যমে মোট ১২৫টি সেবা প্রদান করা হবে। এর মধ্যে ১১টি সেবা পাওয়া যাবে অনলাইনে। বাকিগুলোও ২০২০ সালের ৩০ জুনের মধ্যে অনলাইনে পাওয়া যাবে। এর আওতায় বিনিয়োগকারীদের ভিসা সুপারিশপত্র, বিনিয়োগ ছাড়পত্র, কাজের অনুমতি বা ওয়ার্ক পারমিট, আমদানি অনুমোদন, রপ্তানি অনুমোদন, প্রকল্প অনুমোদন, প্রকল্প নিবন্ধন, স্থানীয় বিক্রিতে অনুমতি, স্থানীয় ক্রয়ের অনুমতি ও নমুনা আমদানির অনুমতি অনলাইনে দিচ্ছে বেজা। আরো চারটি সেবা অনলাইনে যুক্ত করার ট্রায়াল সম্পন্ন হয়েছে। ভবিষ্যতে আরো যেসব সেবা অনলাইনে পাওয়া যাবে, এ মধ্যে রয়েছে ট্রেড লাইসেন্স, জমি নিবন্ধন, নামজারি, পরিবেশ ছাড়পত্র, নির্মাণ অনুমোদন, বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ, টেলিফোন-ইন্টারনেট সংযোগ, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সার্টিফিকেট ইত্যাদি।

অনলাইন গেটওয়ের মাধ্যমে বিভিন্ন সার্ভিস চার্জ প্রদানের সুবিধার্থে সোনালী ব্যাংক লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা