kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

পুঁজিবাজারে মূল্যসূচকে উত্থান

নিজস্ব প্রতিবেদক   

২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে শেয়ার বিক্রির চেয়ে কেনার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এতে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকে উত্থান ঘটেছে। ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন কমেছে, আর সিএসইতে সূচকের সঙ্গে লেনদেনে উত্থান ঘটেছে। একই সঙ্গে দুই বাজারেই বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও বেড়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩১২ কোটি ৬৩ লাখ টাকা আর সূচক বেড়েছে ১১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৩ কোটি ১৪ লাখ টাকা আর সূচক কমেছিল ১০ পয়েন্ট। সেই হিসাবে ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন হ্রাস পেয়েছে।

দিন শেষে সূচক দাঁড়ায় চার হাজার ৭৮২ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৮৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ৫১ কোটি ৬০ লাখ টাকা। আর সূচক বেড়েছে ২৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৫৫ লাখ টাকা।

২৩৮ কোটি টাকা তুলবে ওমেরা পেট্রোলিয়াম : ব্যবসা সম্প্রসারণে বুকবিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে ২৩৮ কোটি ৪৩ লাখ টাকা সংগ্রহ করবে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড। বাজারে তালিকাভুক্তির লক্ষ্যে গতকাল রবিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘রোড শো’ সম্পন্ন করেছে।

কম্পানির পক্ষ থেকে জানানো হয়, উত্তোলিত মূলধন দিয়ে ১৮৬ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে তিন হাজার ৮০০ মেট্রিক টন এলপিজি ধারণক্ষমতাসম্পন্ন অত্যাধুনিক মানের সমুদ্রগামী জাহাজ কিনবে। এ ছাড়া ঋণ পরিশোধে ব্যয় করবে ৪৬ কোটি ৭৫ লাখ টাকা।

মন্তব্য