kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

টিআর কাবিটা সৌরবিদ্যুৎ সুবিধা পেল তারাগঞ্জের হাজারো পরিবার

১৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



প্রত্যন্ত অঞ্জলে বসতি আর অর্থের অভাবে বিদ্যুতের আলোর ব্যবস্থা করতে পারেননি বিধবা ফাতেমা বেগম।  তবে এখন টিআর কাবিটার সৌরবিদ্যুতের আলোয় আধার ঘুচে গেল তার। বিনামূল্যে সোলার হোম সিস্টেম পাওয়ায় তার সন্তানরা স্বচ্ছন্দে পড়াশোনা করতে পারছে। রাত জেগে করে তিনিও বাড়তি আয় করছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রানালয়ের টিআর কাবিটার অধীনে নবায়নযোগ্য শক্তি বাস্তবায়ন কার্যক্রমে নিয়োজিত ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কম্পানি লিমিটেডের (ইডকল) সহযোগী প্রতিষ্ঠা পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র (পদক্ষেপ) রংপুর জেলার তারাগঞ্জ উপজেলায় টিআর/কাবিখার মাধ্যমে এই কাজ করছে।

উপজেলায় ২০১৬ সাল থেকে শুরু করে এ পর্যন্ত বিদ্যুৎ সংযোগ নেই এমন সুবিধাবঞ্চিত ২ হাজার ৬৩টি বাড়িতে বিনামূল্যে সোলার হোম সিস্টেম বসানো হয়েছে। একই সুবিধা পেল ৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানও। এছাড়াও উপজেলার বিভিন্ন সড়ক, বাজার, গুরুত্বপূর্ণ মোড়ে সৌরবিদ্যুতের সড়কবাতি স্থাপিত হয়েছে ১৩৭টি।

তারাগঞ্জ উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুহাম্মদ আব্দুল মমিন বলেন, ‘গ্রামীণ অর্থনীতি ও সুবিধাবঞ্চিত মানুষদের জীবনমান উন্নয়নে আমরা অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে সোলার হোম সিস্টেম স্থাপন করছি। ফলে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হচ্ছে। আগামী অর্থবছরে সোলার পাম্প বসানোর পরিকল্পনাও রয়েছে।’

মন্তব্য



সাতদিনের সেরা