kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

ব্যাংকিং খাত

সাইবারঝুঁকি কমাতে সচেতনতা জরুরি

নিজস্ব প্রতিবেদক   

১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



সাইবার ঝুঁকির একটি বড় কারণ ব্যবহারকারী। ব্যবহারকারীদের অসতর্কতার জন্য সাইবার হামলার ঘটনা ঘটছে। এ জন্য ব্যাংকিং খাতের সাইবার ঝুঁকি মোকাবেলায় সচেতনতা বাড়াতে হবে। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সাইবার সিকিউরিটি বিষয়ে সেমিনারে বক্তারা ব্যাংকিং খাতের সাইবার ঝুঁকি মোকাবেলায় সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন।

গতকাল মঙ্গলবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটরিয়ামে ‘সাইবার সিকিউরিটি-ফার্স্ট রেসপন্ডার : থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স’ বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়।  বিআইবিএম এবং ডিজিএসইসি কাউন্সিল আয়োজিত এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিআইবিএমের অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ) ড. শাহ মো. আহসান হাবীব। সেমিনারের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রিফর্মস অ্যাডভাইজর এস কে সুর চৌধুরী।

সেমিনারে মূল গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন চার্টনেক্সাসের প্রেসিডেন্ট জেফ ফেলিস এবং অ্যাপাকের পরিচালক (প্রশিক্ষণ এবং পারামর্শ) দেশমন্দ দেভেন্দ্রন। তাঁর প্রবন্ধ ও বক্তাদের আলোচনায় বলা হয়, সাইবার ঝুঁকি মোকাবেলার একটি স্থান হলো এর ব্যবহারকারী। তারা অসতর্ক হলেই হামলা হচ্ছে। কারণ হামলাকারীরা সুযোগ খোঁজে ব্যবহারকারীদের ভুলের জন্য।

মন্তব্য



সাতদিনের সেরা