kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

নোবেলজয়ী অভিজিৎ

ভারতের অর্থনীতি খারাপ অবস্থায়

বাণিজ্য ডেস্ক   

১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের অর্থনীতি খারাপ অবস্থায়

ভারতের বর্তমান অর্থনৈতিক অবস্থা ‘খুবই খারাপ’ বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী বাঙালি অভিজিৎ ব্যানার্জি। বিষয়টি বিজেপি সরকার ধীরে ধীরে স্বীকার করছে বলেও জানান তিনি। ২০১৯ সালে স্ত্রী এস্তার ডুফলো এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মাইকেল ক্রেমারের সঙ্গে যৌথভাবে অর্থনীতিতে নোবেল পান অভিজিৎ ব্যানার্জি।

নোবেল জয়ের পর গত সোমবার যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে অভিজিৎ বলেন, ‘ভবিষ্যতে কী হবে আমার বিবৃতি তার ওপর নয়, বরঞ্চ এখন কী হচ্ছে তা নিয়ে। আমি এ বিষয়ে মত দিতে পারি। আমার দৃষ্টিতে ভারতের অর্থনীতি খুবই খারাপ করছে।’ তিনি আরো বলেন, ‘যদি আমরা ২০১৪-১৫ ও ২০১৭-১৮ সালের তথ্যের দিকে তাকাই, তাহলে দেখব যে গড় ব্যয় সামান্য হলেও কমে গেছে। অনেক অনেক বছর পর প্রথমবার এ চিত্র দেখা গেল, যা স্পষ্টতই সতর্কীকরণ চিহ্ন।’ তিনি বলেন, ‘অর্থনীতি শ্লথ হচ্ছে দ্রুতগতিতে। কতটা দ্রুতগতিতে হচ্ছে তা আমরা জানি না, কেননা এসংক্রান্ত উপাত্ত নিয়ে বিতর্ক আছে, কিন্তু আমার মনে হয় বেশ দ্রুতগতিতেই হচ্ছে।’

‘সরকারের আর্থিক ঘাটতি বিশাল, কিন্তু এই মুহূর্তে তার উচিত বাজেটের লক্ষ্যমাত্রা ও আর্থিক লক্ষ্যমাত্রা ঠিক রাখার ভান করে হলেও সবাইকে কিছুটা সন্তুষ্ট করার প্রয়াস নেওয়া।’ কলকাতা বিশ্ববিদ্যালয় ও জওয়াহেরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পড়ে ১৯৮৮ সালে হার্ভার্ডে পিএইচডি করা অভিজিৎ এখন এমআইটিতে অর্থনীতি পড়াচ্ছেন ফোর্ড ফাউন্ডেশন ইন্টারন্যাশনাল প্রফেসর হিসেবে। এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা