kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

বিদেশি এক্সচেঞ্জ হাউস-হিসাবের নাম পরিবর্তনে অনুমোদন লাগবে না

নিজস্ব প্রতিবেদক   

১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশি এক্সচেঞ্জ হাউস-হিসাবের নাম পরিবর্তনে অনুমোদন লাগবে না

যেকোনো কারণে বিদেশে এক্সচেঞ্জ হাউসের নাম পরিবর্তন হলে তাদের নামে পরিচালিত হিসাবগুলোর নাম এক্সচেঞ্জ হাউসের পরিবর্তিত নামে পরিবর্তন করার জন্য এখন থেকে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন প্রয়োজন হবে না।

রেমিট্যান্স আহরণ কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘বিদেশস্থ যে সকল এক্সচেঞ্জ হাউসের সঙ্গে বাংলাদেশস্থ ব্যাংকগুলোর ড্রয়িংব্যবস্থা বিদ্যমান আছে তাদের নাম পরিবর্তন অথবা অন্য এক্সচেঞ্জ হাউসের সঙ্গে একীভূত হওয়া অথবা অন্য এক্সচেঞ্জ হাউস কর্তৃক অধিগ্রহণের ফলে নাম পরিবর্তনের কারণে ওই এক্সচেঞ্জ হাউসের নামে বাংলাদেশস্থ ব্যাংকসমূহে পরিচালিত হিসাবগুলোর নাম পরিবর্তনের বিষয়ে বাংলাদেশ ব্যাংক হতে কেস টু কেস ভিত্তিতে অনুমোদন গ্রহণের ব্যবস্থা রয়েছে। রেমিট্যান্স আহরণ কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে সিদ্ধান্ত হয়েছে, যেকোনো কারণে বিদেশস্থ এক্সচেঞ্জ হাউসের নাম পরিবর্তন হলে তাদের নামে পরিচালিত হিসাবগুলোর নাম এক্সচেঞ্জ হাউসের পরিবর্তিত নামে পরিবর্তন করার জন্য বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন গ্রহণের প্রয়োজন হবে না।’

তবে এ ক্ষেত্রে সংশ্লিষ্ট অনুমোদিত ডিলার ব্যাংক এক্সচেঞ্জ হাউসগুলোর নাম পরিবর্তন সম্পর্কে জ্ঞাত হওয়ামাত্র বিষয়টি বাংলাদেশ ব্যাংককে অবহিত করবে। ব্যাংক প্রয়োজনীয় কাগজপত্রাদি তথা নাম পরিবর্তনের সপক্ষে প্রমাণাদি সংগ্রহ করে তাদের যথার্থতা বিবেচনার মাধ্যমে নিজ দায়িত্বে বিদেশি এক্সচেঞ্জ হাউসের নামে পরিচালিত হিসাবগুলোর নাম পরিবর্তন করবে। নাম পরিবর্তন পরবর্তী সাত কার্যদিবসের মধ্যে এর সপক্ষে প্রমাণাদি এবং অন্য প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ বৈদেশিক মুদ্রানীতি বিভাগ, বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়কে অবহিত করবে।

মন্তব্য



সাতদিনের সেরা