kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

পুঁজিবাজারে আসছে আইসিবির আরো ২০০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   

১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



পুঁজিবাজারে আসছে আইসিবির আরো ২০০ কোটি টাকা

পুঁজিবাজারে তারল্য সংকট কাটাতে ২০০ কোটি টাকা মূলধন পেয়েছে রাষ্ট্রায়ত্ত ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। প্রতিষ্ঠানটির বন্ড ইস্যুর এই ২০০ কোটি টাকার জোগান দিয়েছে সোনালী ব্যাংক লিমিটেড। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাজারের পতন ঠেকাতে সক্রিয় হওয়ার পাশাপাশি পুরো টাকা সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

এদিকে বাজারের ক্রমাগত পতন নিয়ে আইসিবির সঙ্গে বৈঠক করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রোকারেজ হাউসগুলোর সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)। গতকাল সোমবার বিকেলে আইসিবি কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সাম্প্রতিক বাজার পরিস্থিতি ও করণীয় নিয়ে বিস্তর আলোচনা হয়েছে।

সাম্প্রতিক বাজার পরিস্থিতি নিয়ে ব্রোকারেজ হাউস ও বিনিয়োগকারীরা মতামত তুলে ধরে পুঁজিবাজারে বিনিয়োগকারীর আস্থাহীনতাকে তুলে ধরা হয়। কম্পানির আর্থিক প্রতিবেদনে অস্বচ্ছতা, যথাযথ লভ্যাংশ না দেওয়া এবং ব্যাংক আমানতে সুদ বেশি হওয়ায় পুঁজিবাজারে আস্থাহীনতার বিষয় তুলে ধরা হয়। আর তারল্য সংকট ও এই সংকট কাটাতে সরকারের নানা মহলকে অবহিত করে সমাধানের উদ্যোগ নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

সভা সূত্র জানায়, ভালো মানের আইপিও অনুপস্থিতি, কম্পানির আর্থিক হিসাবে অস্বচ্ছতা, বহুজাতিক কম্পানি না আসা, প্লেসমেন্ট ও বোনাস শেয়ার ইস্যু এবং লক-ইন ফ্রি হলেই বিক্রি করে মোটা অঙ্কের টাকা বেরিয়ে যাওয়ার বিষয়ে বিস্তর আলোচনা হয়। ব্যাংক খাতে আমানতে দুই অঙ্কের ওপরে সুদহার থাকায় অনেকে পুঁজিবাজার থেকে মূলধন তুলে নিচ্ছে বলেও শঙ্কা প্রকাশ করা হয়।

বৈঠকে উপস্থিত একটি ব্রোকারেজ হাউসের শীর্ষ ব্যক্তি নাম না প্রকাশের শর্তে কালের কণ্ঠকে জানান, ভালো মানের আইপিও না থাকায় বিনিয়োগকারীকে আকৃষ্ট করা যাচ্ছে না আবার পুঁজিবাজারে আসার আগে আর্থিক অবস্থা এক রকম কিন্তু তালিকাভুক্ত হলে অন্য রকম হয়ে যাওয়ায় আর্থিক স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। যেসব কম্পানির আর্থিক হিসাবে বড় ধরনের গড়বড় রয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা বা হিসাব খতিয়ে দেখতে ফিন্যানশিয়াল রিপোর্টিং কাউন্সিলকে সক্রিয় ভূমিকা পালনে জোর দেওয়া হয়ছে।

ব্যাংকের সুদহার বেড়ে যাওয়া নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয় সভায়। উপস্থিত এক কর্মকর্তা কালের কণ্ঠকে জানান, ব্যাংক আমানতে সুদের হার দুই অঙ্কের ওপরে পাওয়ায় আমানতকারী পুঁজিবাজার বিমুখ হচ্ছে। অনেকে মূলধন তুলে নিয়ে ১০ শতাংশের বেশি সুদ পাওয়ায় ব্যাংকে জমা রাখছে। এ বিষয়টির সমাধান না হলে পুঁজিবাজারে বিনিয়োগকারীকে আকৃষ্ট করা সম্ভব হবে না বলেও মতামত তুলে ধরা হয়।

মানববন্ধন করবেন বিনিয়োগকারীরা : পুঁজিবাজারে লাগাতার দরপতনে আতঙ্কিত বিনিয়োগকারীরা মতিঝিলে বিক্ষোভ করার সিদ্ধান্ত নিয়েছেন। আজ মঙ্গলবার সকাল ১১টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তাঁরা এই মানববন্ধন কর্মসূচি পালন করবেন।

গতকাল বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাজারে বড় বা একটানা পতন হলে বিক্ষোভে নামেন বিনিয়োগকারীরা।

বিনিয়োগকারীরা জানান, পুঁজিবাজারে ধারাবাহিক পতন নিয়ে সবাই মতামত ব্যক্ত করেন। পাশাপাশি বাজারে তারল্য প্রবাহ বাড়ানো ও আইসিবির নিষ্ক্রিয় ভূমিকা নিয়ে আলোচনা হয়। ঐক্য পরিষদের সভাপতি মিজান-উর রশীদ কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। আর লোকসান নিতে পারছি না। বাধ্য হয়েই আমরা বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছি। প্রথমে মানববন্ধন কর্মসূচি পালনের পর দুপুর ১টার দিকে আইসিবি কার্যালয় ঘেরাও করা হবে।’

 

পুঁজিবাজারে দরপতন অব্যাহত

কেনার চেয়ে বিক্রির চাপ বেশি থাকায় পুঁজিবাজারে পতন অব্যাহত রয়েছে। চলতি সপ্তাহের দুই দিনেই বড় পতন ঘটেছে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। গতকাল সোমবার ডিএসইতে অর্ধশত পয়েন্ট মূল্যসূচক হ্রাস পাওয়ার সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম হ্রাস পেয়েছে। আর সিএসইতেও মূল্যসূচক কমার সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৯ কোটি ৮৯ লাখ টাকা আর সূচক কমেছে ৫০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৮ কোটি ১৯ লাখ টাকা আর সূচক কমেছে ৪৮ পয়েন্ট। সেই হিসাবে সূচক কমলেও লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপ থাকলেও পরবর্তীতে বিক্রি বাড়লে সূচক কমে। এতে দিনের সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়ায় চার হাজার ৭১১ পয়েন্ট। অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ২০ লাখ টাকা আর সূচক কমেছে ৬৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ৩৩ লাখ টাকা।

মন্তব্য



সাতদিনের সেরা