kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম ৫ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক   

১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



গার্মেন্ট খাতের বিশ্ববাণিজ্য প্রথাগত ব্যবস্থার ওপর টিকে থাকতে পারবে না। বিশেষত চতুর্থ শিল্পবিপ্লবের ফলে শ্রমিকের কর্মসংস্থান কমে যাওয়ার শঙ্কা রয়েছে। অন্যদিকে গতানুগতিক ব্যবস্থায় উৎপাদন প্রক্রিয়ায় প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন হবে। এ পরিস্থিতিতে বিশ্ববাণিজ্যে টিকে থাকতে টেকসই ব্যবসায়ের বিকল্প নেই বলে মত দিয়েছেন তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক।

তিনি বলেন, সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। শিল্প বাঁচানোর পাশাপাশি শ্রমিকদেরও কর্মসংস্থানহীন হওয়ার হাত থেকে বাঁচাতে হবে। গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। আগামী ৫ নভেম্বর ঢাকায় দ্বিতীয়বারের মতো আয়োজন হতে যাওয়া ‘বাংলাদেশ সাসটেইনেবল ফোরাম’ উপলক্ষে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এটির আয়োজন করছে যৌথভাবে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) ও বিজিএমইএ।

রুবানা হক চতুর্থ শিল্পবিপ্লবে শিল্পের চ্যালেঞ্জ তুলে ধরেন। তিনি বলেন, এ জন্য পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে। এ সময় ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ ভবিষ্যৎ ব্যবসায়ে নিজেদের অবস্থান শক্তিশালী করতে টেকসই ব্যবসায়ে মনোযোগ দেওয়ার ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, সাসটেইনেবিলিটি গুরুত্বপূর্ণ।

মন্তব্য



সাতদিনের সেরা