kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

আজ বিশ্ব ডিম দিবস

নিজস্ব প্রতিবেদক   

১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজ বিশ্ব ডিম দিবস

প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্য সুরক্ষায় ডিমের গুরুত্ব এবং সাধারণের মাঝে ডিম সম্পর্কে সচেতনতা বাড়াতে সরকারি ও বেসরকারি উদ্যোগে আজ পালিত হচ্ছে বিশ্ব ডিম দিবস। পুরো বিশ্বেই এ দিনটি একসঙ্গে উদ্যাপিত হবে বলে জানা গেছে।

‘সুস্থ মেধাবী জাতি চাই, প্রতিদিনই ডিম খাই’ স্লোগান সামনে রেখে ২৪তম এই ডিম দিবস পালিত হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর (ডিএলএস), বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ শাখা সম্মিলিতভাবে সারা দেশে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

ঢাকা ও বিভিন্ন জেলা শহরে শোভাযাত্রা, এতিমখানা ও স্কুলের শিশুদের মাঝে ডিম বিতরণসহ বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার তথ্যানুযায়ী, বছরে একজন মানুষের ন্যূনতম ১০৪টি করে ডিম খাওয়া উচিত। এদিকে ১৬ কোটি জনসংখ্যার এই দেশে চাহিদার তুলনায় ডিমের উৎপাদন বেশ কম।

বিপিআইসিসির দেওয়া তথ্য থেকে জানা গেছে, বর্তমানে প্রতিদিন দেশে সাড়ে চার কোটির বেশি ডিম উৎপাদন হচ্ছে। জানা গেছে, মানুষকে ডিম খাওয়ার জন্য উদ্বুদ্ধ করা হয় এই দিবসটিতে। অথচ যখন এই দিবসটি পালন করা হচ্ছে, তখন ভোক্তাদের চড়া দামে ডিম কিনে খেতে হচ্ছে। এই মুহূর্তে প্রতি ফার্মের ডিমের হালির দাম ৩৮-৪০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, বাড়তি চাহিদা পূরণ করতে না পারায় বাড়তি দামে ডিম বিক্রি হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা