kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

আনুগায় ৫২ লাখ ডলারের রপ্তানি আদেশ পেল প্রাণ

বাণিজ্য ডেস্ক   

১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আনুগায় ৫২ লাখ ডলারের রপ্তানি আদেশ পেল প্রাণ

জার্মানির কোলন শহরে অনুষ্ঠিত আনুগা মেলায় স্থাপিত প্রাণের স্টলে পণ্য দেখছেন ক্রেতারা

আনুগা মেলায় ৫২ লাখ ইউএস ডলার সমমূল্যের রপ্তানি আদেশ পেয়েছে দেশের শীর্ষস্থানীয় খাদ্যপণ্য উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান প্রাণ। এবার ১০০ বছরে পা দিল বিশ্বের অন্যতম বৃহৎ ফুড ও বেভারেজ মেলা আনুগা। জার্মানির কোলন শহরে অনুষ্ঠিত মেলায় এবার নিয়ে মোট ১২ বার অংশ নিল প্রাণ।

গত ৫ অক্টোবর থেকে ৯ অক্টোবর অনুষ্ঠিত এই মেলায় বিশ্বের ১০০টি দেশ থেকে সাত হাজার ৫৯০টি কম্পানি তাদের পণ্য প্রদর্শন করে।

মেলায় প্রাণের পণ্যে দর্শনার্থীদের প্রচুর সাড়া পাওয়া গেছে উল্লেখ করে প্রাণ এক্সপোর্টের প্রধান পরিচালন কর্মকর্তা মিজানুর রহমান বলেন, ‘এ বছর দুটি স্টলে নতুন ৩০টি পণ্যসহ পাঁচ শতাধিক পণ্য প্রদর্শন করে প্রাণ। এসব পণ্যের মধ্যে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল জুস, কনফেকশনারি ও বেকারি পণ্য।

তিনি জানান, আনুগা প্রদর্শনী বিশ্বজুড়ে ব্যাপক সমাদৃত। বিভিন্ন দেশ থেকে ক্রেতা ও ব্যবসায়ীরা এ মেলায় অংশগ্রহণ করেন। ব্যবসায়ীরা মেলায় তাঁদের পণ্য প্রদর্শন করেন, অন্যদিকে ক্রেতারা বিভিন্ন ব্র্যান্ডের পণ্য সম্পর্কে ধারণা লাভ করতে পারেন।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ‘এ প্রদর্শনীতে অংশগ্রহণের মূল উদ্দেশ্য রপ্তানিবাজার সম্প্রসারণ করা। কারণ আমরা প্রাণপণ্য পৃথিবীর সর্বত্র ছড়িয়ে দিতে চাই। এ ক্ষেত্রে আনুগা মেলা বড় একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। এ ছাড়া ইউরোপের বিখ্যাত চেইনশপগুলোতে প্রাণের পণ্যের সংখ্যা বাড়ানো আমাদের এ মেলায় অংশগ্রহণের অন্যতম উদ্দেশ্য। তা ছাড়া বিশ্বের বৃহত্তম এ খাদ্য মেলায় প্রক্রিয়াজাত পণ্যের সর্বশেষ ট্রেন্ড সম্পর্কে ধারণা পাওয়া যায়।’

বর্তমানে প্রাণ গ্রুপের পণ্য ১৪১টি দেশে রপ্তানি হচ্ছে। রপ্তানি বাণিজ্যে অবদান রাখায় প্রাণ-আরএফএল গ্রুপ টানা ১৬ বার সেরা রপ্তানিকারকের পুরস্কার লাভ করেছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা