kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

মুক্ত আলোচনায় এনবিআর চেয়ারম্যান

২০৩০ সালে দেশের জিডিপি বাড়বে ৪ গুণ

নিজস্ব প্রতিবেদক   

৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে ২০০৬ সালে যে জিডিপি ছিল ২০১৮-১৯ সালে তা বেড়ে হয়েছে ৪ গুণ। ২০৩০ সালে আমাদের জিডিপি বর্তমান সময়ের আরো ৪ গুণ বাড়বে। 

গত সোমবার সন্ধ্যায় রাজধানীর কাকরাইলের ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত মুক্ত আলোচনায় সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি এসব কথা বলেন।

জাতীয় আয় ২৫ লাখ কোটি ছাড়িয়েছে উল্লেখ করে রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, জিডিপির ৮-১০ শতাংশ প্রবৃদ্ধি যদি ধরে রাখা যায় তাহলে আমাদের দেশ বহু দূর এগিয়ে যাবে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘উন্নয়নের এই ধারাবাহিকতার জন্য প্রয়োজন শান্তি, শৃঙ্খলা ও নৈতিক শিক্ষা। উন্নতির এই পর্যায়ে আমাদেরকে আরো আশাবাদী হতে হবে। বিনয়ী হতে হবে। ঘুষ দুর্নীতি থেকে বেরিয়ে আসতে হবে। তাহলেই স্ব উদ্যোগ স্ব পরিকল্পনা ও স্ব অর্থায়নে বাংলাদেশ এগিয়ে যাবে।’

কোয়ান্টাম ফাউন্ডেশনের মানবিক ও সেবা কর্মকান্ডের বিভিন্ন দিক তুলে ধরে রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আরো বলেন, এ সংগঠনের সঙ্গে একাত্ব সদস্যদের মধ্যে এক ধরনের শৃঙ্খলার চর্চা দেখা যায়। স্বেচ্ছায় রক্তদান, বান্দরবানের লামার দুস্থদের জন্য শিক্ষা কার্যক্রম আমাকে আকৃষ্ট করেছে। আমি মনে করি, সেবামূলক এই সংগঠনটির কার্যক্রমকে এগিয়ে নিতে প্রশাসনসহ সর্বস্তরের এগিয়ে আসা উচিত।   

প্রসঙ্গত, সক্রিয় সদস্যদের মুক্তচিন্তা, সুস্থমানসিক গঠন ও মননশীলতা তৈরির লক্ষে প্রতিমাসে মুক্ত আলোচনার আয়োজন করে আসছে কোয়ান্টাম ফাউন্ডেশন। ইতিমধ্যে অনুষ্ঠিত হয়েছে এর ৯২টি আয়োজন। এরই ধারাবাহিকতায় আয়োজিত হলো এর ৯৩তম আয়োজন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালক সমন্বয় মিসেস সুরাইয়া রহমান।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা