kalerkantho

রবিবার । ২২ চৈত্র ১৪২৬। ৫ এপ্রিল ২০২০। ১০ শাবান ১৪৪১

গোলটেবিলে কৃষিমন্ত্রী

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাজ সন্তোষজনক নয়

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ সন্তোষজনক পর্যায়ে কার্যক্রম করতে পারছে না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। একই সঙ্গে নিরাপদ খাদ্য আইনের বাস্তবায়নও ভালোভাবে হচ্ছে না বলেও জানান তিনি।  

গতকাল জাতীয় প্রেস ক্লাবে একটি দৈনিক পত্রিকা আয়োজিত ‘নিরাপদ খাদ্য ও কৃষি ব্যবস্থাপনা’ বিষয়ে ওই আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে কৃষিমন্ত্রী এসব কথা বলেন। দৈনিক বাংলাদেশের খবরের সম্পাদক আজিজুল ইসলাম ভূঁইয়ার সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. খুরশিদ জাহান ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ড. মো. সালেহ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদসহ আরো অনেকে। কৃষিমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে সব কিছু খুবই ধীরগতির। কিন্তু নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের জন্যও প্রচুর সময় প্রয়োজন। লোকবল যথেষ্ট নয়। কিছুদিন আগে এর চেয়ারম্যান হিসেবে যাঁকে দায়িত্ব দেওয়া হয়েছে, তিনি আর চার মাস পরে অবসরে যাবেন। এমন হলে উনি কিভাবে একটি সংগঠনকে গুছিয়ে নেবেন।’

নিরাপদ খাদ্যের নিশ্চয়তার বিষয়ে আব্দুর রাজ্জাক বলেন, ‘স্যানিটারি অফিসাররা নিরাপদ খাদ্য সম্পর্কে সঠিক ধারণা রাখেন না। তাঁরা শুধু মিষ্টির দোকানে ১৯৯৮ সালের ফুড অর্ডিনেন্সের আইনে দুধে ১০ শতাংশ ফ্যাট রয়েছে কি না সেটা নিয়ে ব্যস্ত। অন্য কোনো কাজই তাঁদের নেই।’ অন্য বক্তারা বলেন, কোন খাদ্য কতটুকু নিরাপদ এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য-উপাত্ত নেই দেশের সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাছে। তাদের মধ্যে গবেষণার ক্ষেত্রেও নেই সঠিক সমন্বয়। এ কারণে খাদ্য নিয়ে বারবার বিচ্ছিন্ন তথ্য ও বিভ্রান্তিকর গবেষণার ফলাফল আলোচনায় আসছে।

মন্তব্য



সাতদিনের সেরা