kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

‘স্মার্ট রিটার্ন’ নিয়ে এলো পেপারফ্লাই

বাণিজ্য ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘স্মার্ট রিটার্ন’ নিয়ে এলো পেপারফ্লাই

পেপারফ্লাই : ই-কমার্স লজিস্টিক খাতে নতুন ‘স্মার্ট রিটার্ন’ নিয়ে এসেছে পেপারফ্লাই। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পেপারফ্লাইর প্রধান বিপণন কর্মকর্তা (সিএমও) রাহাত আহমেদসহ অন্যরা।

ই-কমার্স লজিস্টিক খাতে নতুন উদ্ভাবন ‘স্মার্ট রিটার্ন’ নিয়ে এলো পেপারফ্লাই। সাধারণত অনলাইন অর্ডার থেকে প্রায় ২৪ শতাংশ পণ্য ফেরত আসে। ফেরত আসা এসব পণ্য ফের ডেলিভারি করতে ই-কমার্স ও তাদের লজিস্টিক পার্টনারদের নতুন করে ব্যয় বহন করতে হয়। ‘রিটার্ন পারসেন্ট’ বা সরবরাহ করতে না পারা পণ্যের পরিমাণ হ্রাসে কার্যকরী সমাধান করতে প্রতিষ্ঠানটি নিয়ে এসেছে এই ফিচার। ই-কমার্স লজিস্টিক খাতে এটা নতুন উদ্ভাবন। এ ফিচারের মাধ্যমে প্রথমবারের মতো ফেরত আসা সব অর্ডার ২৪ ঘণ্টার জন্য স্থগিত থাকবে এবং মার্চেন্ট ও ক্রেতার সুযোগ হবে রিটার্ন বাতিল করার এবং অর্ডারকৃত পণ্য ফেরত পাওয়ার। ‘ডাবল চেক মেকানিজম’-এর ওপর ভিত্তি করে এ প্রক্রিয়া সম্পন্ন হবে এবং ফেরত আসা পণ্যের স্পষ্ট কারণ সম্পর্কেও জানা যাবে। যদিও ফেরত আসা ২৪ শতাংশ পণ্যের মধ্যে ২১ শতাংশই ঘটে ক্রেতার অনিচ্ছা এবং ডেলিভারির সময় তার অনুপস্থিতির কারণে। বাকি ৩ শতাংশ ঘটে পণ্য কিংবা পণ্যের প্যাকেজিংয়ের ঝামেলা বা ত্রুটি কিংবা দেরিতে ডেলিভারি দেওয়ার কারণে।

এ নিয়ে পেপারফ্লাইর প্রধান বিপণন কর্মকর্তা (সিএমও) রাহাত আহমেদ বলেন, ‘স্মার্ট রিটার্ন আমাদের গ্রাহকের রিটার্নের সংখ্যা ৫ থেকে ১০ শতাংশ কমিয়ে আনবে এবং উল্লেখযোগ্য হারে ডেলিভারি খরচ কমাবে। এটা আমাদের গ্রাহকদের ক্রেতাদের আচরণ নিয়ে বিগডাটা প্রদান করবে।

মন্তব্য



সাতদিনের সেরা