kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

মাস্টারকার্ডের জরিপ

পর্যটকদের পছন্দের শীর্ষে এশিয়ার পাঁচ শহর

বাণিজ্য ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পর্যটকদের পছন্দের শীর্ষে এশিয়ার পাঁচ শহর

আন্তর্জাতিক ভ্রমণকারীদের কাছে এশিয়া প্যাসিফিক অঞ্চলের পাঁচটি জনপ্রিয় গন্তব্য হচ্ছে ব্যাংকক, সিঙ্গাপুর, কুয়ালালামপুর, টোকিও এবং সিউল। এর মধ্যে জাপান এশিয়ার সবচেয়ে জনপ্রিয় ভ্রমণ গন্তব্যে পরিণত হয়েছে। কারণ এশিয়ার শীর্ষ ২০ এ আছে জাপানের পাঁচটি শহর এবং এই অঞ্চলে ১০টি দ্রুত বর্ধনশীল গন্তব্যগুলোর মধ্যে জাপানের সাতটি শহর রয়েছে। এসব তথ্য উঠে এসেছে মাস্টারকার্ড প্রকাশিত এশিয়া প্যাসিফিক ডেস্টিনেশন ইনডেক্সে (এপিডিআই)।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে এশিয়া প্যাসিফিক অঞ্চল ৩৪২.২ মিলিয়ন ব্যবসায়ী ও অবসর ভ্রমণকারীদের স্বাগত জানিয়েছে। ২০০৯ সালে এটি ছিল ১৫৯.১ মিলিয়ন। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত এশিয়া-প্যাসিফিক অঞ্চলে আন্তর্জাতিক ভ্রমণকারীদের আগমন ৮.৯ শতাংশ বেড়েছে।

একই সঙ্গে মাস্টারকার্ড বিশ্বের ২০০ শহরে পর্যটক আগমন নিয়ে ‘গ্লোবাল ডেস্টিনেশন সিটিজ’ প্রতিবেদনও প্রকাশ করেছে। এতে বলা হয়, ২০১৮ সালে আন্তর্জাতিক পর্যটক আগমনে বিশ্বের শীর্ষ শহর ব্যাংকক। টানা চতুর্থ বছর বিশ্বের সেরা গন্তব্য হিসেবে এশিয়ার এ শহরটি তার আকর্ষণ ধরে রেখেছে। গত বছর প্রায় ২৩ মিলিয়ন পর্যটকের আগমন ঘটেছে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে। প্রাচীন পুরাকীর্তি, সমুদ্রসৈকত আর দ্বীপের সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা অবকাশ পেলেই এ শহরে বেড়াতে যান। প্রতিবেদনে বলা হয়, ২০০৯ সাল থেকে বিশ্বে আন্তর্জাতিক পর্যটক বেড়েছে ৭৬ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা