kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

পুঁজিবাজার পতনে সূচক নামল ৫০০০ পয়েন্টে

এক দিনেই ৯ টাকা দর হারাল গ্রামীণফোন

নিজস্ব প্রতিবেদক   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বকেয়া আদায় নিয়ে টানাপড়েনে পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্রামীণফোনের শেয়ার দুরবস্থার সৃষ্টি হয়েছে। পাওনা আদায় নিয়ে সরকারের সঙ্গে রেষারেষিতে কমেই চলেছে কম্পানিটির শেয়ার দাম, যাতে পুঁজিবাজারে নেতিবাচক অবস্থার সৃষ্টি করেছে। গতকাল মঙ্গলবার কম্পানিটির শেয়ার দাম ৯.৩ টাকা বা ৩.০৬ শতাংশ কমেছে।

এদিকে সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন কমেছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৮২ লাখ টাকা আর সূচক কমেছে ২৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪২ কোটি ৯০ লাখ টাকা আর সূচক কমেছিল ৩৭ পয়েন্ট। সেই হিসাবে সূচক কমার সঙ্গে লেনদেনও কমে যায়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপে মূল্যসূচকে পতন ঘটে, যাতে কমতে কমতে ডিএসইর প্রধান সূচক পাঁচ হাজার পয়েন্টের নিচে নেমে যায়। তবে পরবর্তীতে শেয়ার কেনা কিছুটা বাড়লে সূচক ঊর্ধ্বমুখী হয়। দিনশেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭ পয়েন্ট। ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ১৬৭ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে এক হাজার ৭৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ১৬৯টির আর অপরিবর্তিত রয়েছে ৬১ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে মুন্নু সিরামিকস। কম্পানিটির লেনদেন হয়েছে ২৭ কোটি ৮৭ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা মুন্ন স্টাফলার্সের লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৭ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা স্টাইল ক্রাফটের লেনদেন হয়েছে ১৪ কোটি ৫১ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে- ইউনাইটেড পাওয়ার, গ্রামীণফোন, লিগ্যাসি ফুটওয়্যার, সিরকো ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন ও বেকন ফার্মা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৯৯ লাখ টাকা। আর সূচক কমেছে ৬৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ২৭ লাখ টাকা। আর সূচক কমেছিল ৫৫ পয়েন্ট। মঙ্গলবার লেনদেন হওয়া ২৩৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১৩০টির আর অপরিবর্তির রয়েছে ৩৭ কম্পানির শেয়ার দাম।

মন্তব্য



সাতদিনের সেরা