kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

কলকারখানা অধিদপ্তরের দাবি

হেল্পলাইনে পাওয়া ৯৫ শতাংশ শ্রম অভিযোগ নিষ্পত্তি

নিজস্ব প্রতিবেদক   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



হেল্পলাইনে পাওয়া ৯৫ শতাংশ শ্রম অভিযোগ নিষ্পত্তি

গত সাত মাসে পাওয়া শ্রম অভিযোগের ৯৫ শতাংশ নিষ্পত্তি হয়েছে বলে দাবি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। গতকাল মঙ্গলবার সোনারগাঁও হোটেলে শ্রম অভিযোগ ব্যবস্থাপনা ও অভিযোগ নিষ্পত্তি বিষয়ক এক কর্মশালায় অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় এ কথা বলেন। কর্মশালায় অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক মো. জয়নাল আবেদীন (যুগ্ম সচিব), উপমহাপরিদর্শক, শ্রম পরিদর্শক, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রতিনিধিসহ দেশি-বিদেশি অংশীজন উপস্থিত ছিলেন। কর্মশালাটি আইএলওর আরএমজি প্রগ্রামের কারিগরি সহায়তায় অনুষ্ঠিত হয়।

শিবনাথ রায় বলেন, গত ৩১ জানুয়ারি অধিদপ্তরে শ্রমসংক্রান্ত অভিযোগ জানানোর জন্য পাঁচ ডিজিটের (১৬৩৫৭) টোল ফ্রি হেল্পলাইন চালু করা হয়। এর মাধ্যমে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ৭৭১টি অভিযোগ আসে যার মধ্যে প্রাসঙ্গিক বিবেচনায় ৭৩৭টি অভিযোগ নিষ্পত্তি করা হয়।

কর্মশালায় আইএলওর চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার নীরান রামযুথান বলেন, অভিযোগ ব্যবস্থাপনায় এরই মধ্যে আমাদের বেশ সাফল্য অর্জিত হয়েছে। তবে কিছু চ্যালেঞ্জও রয়ে গেছে। আমাদের লক্ষ্য হচ্ছে চ্যালেঞ্জগুলো পর্যালোচনার মাধ্যমে অভিযোগ ব্যবস্থাপনা সিস্টেমকে আরো স্বচ্ছ, শ্রমিকবান্ধব করা।

মন্তব্য



সাতদিনের সেরা