kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

বিশ্ব বাণিজ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীনের নালিশ

বাণিজ্য ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব বাণিজ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীনের নালিশ

বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডাব্লিউটিও) যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে প্রতিদ্বন্দ্বী চীন। দেশটির ওপর যুক্তরাষ্ট্রের নতুন শুল্ক কার্যকর হওয়ার এক দিন পর গত সোমবার এ অভিযোগ দায়েরের কথা জানায় কমিউনিস্ট শাসিত দেশটি।

বিশ্বের দুই বৃহৎ অর্থনৈতিক দেশ দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে বাণিজ্যযুদ্ধে রয়েছে। সর্বশেষ গত ১ সেপ্টেম্বর একে অন্যের পণ্যে নতুন শুল্ক কার্যকর করে। চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, জাপানের ওসাকাতে গত জুন মাসে দুই দেশের নীতিনির্ধারকরা যে বিষয়ে একমত হয়েছিলেন যুক্তরাষ্ট্রের নতুন এ শুল্ক সেই ঐকমত্য পুরোপুরি লঙ্ঘন করে।

ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বাণিজ্য মন্ত্রণালয় আরো জানায়, আমরা যুক্তরাষ্ট্রের এই একপেশে সিদ্ধান্তের তীব্র বিরোধিতা জানাই। ডাব্লিউটিও নীতি অনুযায়ী চীন নিজের বৈধ অধিকার ও স্বার্থ রক্ষা করতে পারবে।

ট্রাম্প প্রশাসন গত ১ সেপ্টেম্বর থেকে চীনের ১২৫ বিলিয়ন ডলারের বেশি পণ্যে ১৫ শতাংশ শুল্ক কার্যকর করেছে। এসব পণ্যের মধ্যে রয়েছে স্মার্ট স্পিকার, ব্লুটুথ হেডফোন এবং বিভিন্ন ধরনের জুতা। এর বিপরীতে চীনও যুক্তরাষ্ট্রের ৭৫ বিলিয়ন ডলার পণ্যের বড় একটি অংশে গতকাল থেকে শুল্ক কার্যকর করেছে। আগামী ১৫ ডিসেম্বর থেকে আরেক দফায় একে অন্যের পণ্যে শুল্ক কার্যকর করবে।

অভিযোগ ডাব্লিউটিও ডিসপিউট সেটলমেন্ট বডিতে (ডিএসবি) দেওয়া হয়েছে। এটিকে বিশ্ববাণিজ্যের সুপ্রিম কোর্ট বলা হয়। এদিকে ডিএসবি তাদের যতটুকু কর্তৃত্বের ক্ষমতা আছে তার চেয়ে বেশি করছে বলে অভিযোগ তুলেছেন ট্রাম্প। প্রতিষ্ঠানটির যেকোনো নতুন সালিস প্রত্যাখ্যান করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। এমনকি প্রয়োজনে ডাব্লিউটিও থেকে যুক্তরাষ্ট্র সরে যেতে পারে এমন হুমকি দিয়ে তিনি বলেন, প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের প্রতি অন্যায্য আচরণ করছে। এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা