kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

লেনদেন বাড়লেও বিক্রির চাপে কমেছে মূল্যসূচক

নিজস্ব প্রতিবেদক   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ার বিক্রির চাপ বেশি থাকায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক কমেছে। তবে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা বৃদ্ধি পেয়েছে। যদিও বেশির ভাগ বা ৫৯ শতাংশ কম্পানির শেয়ারের দাম হ্রাস পেয়েছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমার সঙ্গে সূচকও হ্রাস পেয়েছে।

গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪২ কোটি ৯০ লাখ টাকা। আর সূচক কমেছে ৩৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৩২ কোটি ৪০ লাখ টাকা। আর সূচক কমেছিল ২৫ পয়েন্ট। সেই হিসাবে সূচক কমলেও লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রি বাড়লে সূচক ক্রমাগত নিম্নমুখী হয়। বেলা বাড়লে সূচকের পতনও ত্বরান্বিত হয়। এতে দিনের সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৩ পয়েন্ট। ডিএসই শরিয়াহ সূচক প্রায় ৬ পয়েন্ট কমে এক হাজার ১৭২ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে এক হাজার ৭৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৫৪ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ২০৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে মুন্নু সিরামিকস। কম্পানিটির লেনদেন হয়েছে ৩৩ কোটি ৭৪ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ১৯ কোটি তিন লাখ টাকা। 

সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৭ লাখ টাকা। আর সূচক কমেছে ৫৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৩ কোটি ৪৪ লাখ টাকা। সোমবার লেনদেন হওয়া ২৪৭ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা