kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

ভারতে ব্যাংক খাতে আর্থিক জালিয়াতি বেড়েছে ৭৪%

সবচেয়ে বেশি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে

বাণিজ্য ডেস্ক   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে ব্যাংক খাতে আর্থিক জালিয়াতি বেড়েছে ৭৪%

ভারতের অর্থনীতি ঢেলে সাজাতে নানা পদক্ষেপ নিচ্ছেন দ্বিতীয়বার নির্বাচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু তাতে প্রবৃদ্ধি যেন উঠছে না বরং কমতির দিকে রয়েছে। এমন পরিস্থিতিতে নতুন করে হতাশা ছড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক প্রকাশিত ব্যাংকিং প্রতারণার এক প্রতিবেদন। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) বার্ষিক এ প্রতিবেদনে বলা হয়, গত অর্থবছরে (২০১৮-১৯) আগের বছরের তুলনায় ভারতের ব্যাংকগুলোতে আর্থিক জালিয়াতির সংখ্যা বেড়েছে ১৫ শতাংশ। আর্থিক অঙ্কে এ হার বেড়েছে ৭৩.৮ শতাংশ, যা ভারতের ব্যাংকগুলোতে দুর্নীতির আরেকটি ভয়াবহ চিত্র তুলে ধরেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮-১৯ অর্থবছরে ভারতীয় ব্যাংকিং ব্যবস্থায় হওয়া প্রতারণার অঙ্ক প্রায় ৭১ হাজার ৫৪২ কোটি রুপি। তার আগের বছরে ওই অঙ্ক ছিল ৪১ হাজার ১৬৭ কোটি রুপি। প্রতারণা সবচেয়ে বেশি হয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতেই। তিন হাজার ৭৬৬টি ঘটনায় প্রায় ৬৪ হাজার ৫০৯ কোটি রুপি। তার আগের বছর দুই হাজার ৮৮৫টি ঘটনায় জালিয়াতির অঙ্ক ছিল ৩৮ হাজার ২৬০ কোটি রুপি। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে রাষ্ট্রায়ত্ত পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ধরা পড়েছিল নীরব মোদির ১৩ হাজার কোটি রুপির ঋণ প্রতারণা।

প্রতিবেদনে বলা হয়, গত অর্থবছরে যেসব প্রতারণার ঘটনা ঘটেছে তার সিংহভাগ জুড়েই আছে ঋণ। আরবিআই বলেছে, ব্যাংক লেনদেনে নজরদারির ব্যবস্থা উন্নত করতে বিভিন্ন তথ্যভাণ্ডারের মধ্যে সংযোগ বাড়ানোর বিষয়টি খতিয়ে দেখছে তারা।

একীভূত হবে রাষ্ট্রায়ত্ত ব্যাংক : সম্প্রতি অর্থনীতিকে চাঙ্গা করতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে জরুরি ভিত্তিতে ৭০ হাজার কোটি রুপি দেওয়ার কথা বলেছেন। তিনি আরো ঘোষণা দেন, বেশ কিছু একীভূতকরণের ফলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা ২৭ থেকে কমে হবে ১২। এর মধ্যে ১০টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক মিশে হয়ে যাচ্ছে চারটি। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ইউনাইটেড ব্যাংক ও ওরিয়েন্টাল ব্যাংক সংযুক্ত হচ্ছে। মিশে যাচ্ছে ইউনিয়ন, অন্ধ্র ও করপোরেশন ব্যাংক। এলাহাবাদ ব্যাংকের সঙ্গে সংযুক্ত হচ্ছে ইন্ডিয়ান ব্যাংক। মিশে যাচ্ছে কানাডা ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংকও। টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়া টুডে।

মন্তব্য



সাতদিনের সেরা