kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

৭০০ পোশাক শ্রমিক ছাঁটাই করল এসএফ ডেনিম

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্যয় সংকোচনের কথা বলে রাজধানীর একটি পোশাক কারখানা থেকে একসঙ্গে ৭০০ শ্রমিক ছাঁটাই করেছে এসএফ ডেনিম। তবে শ্রমিক সংগঠনের নেতারা মনে করেন ট্রেড ইউনিয়ন করতে যাওয়ায় তাদের ছাঁটাই করা হয়েছে। গতকাল রবিবার পোশাক খাতের শীর্ষ সংগঠন তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ ও এ খাতের শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

ঈদের পর আকস্মিক চাকরিচ্যুতির নোটিশে শ্রমিকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। তাঁরা বলেন, সিঅ্যান্ডএ, এইচঅ্যান্ডএমের মতো বিশ্বের নামি কয়েকটি ব্র্যান্ডের জন্য পোশাক সরবরাহকারী এসএফ ডেনিম নিজেদের ‘সম্পূর্ণ কমপ্লায়েন্ট’ কারখানা।

বিজিএমইএ পরিচালক রেজওয়ান সেলিম বলেন, ‘একসময় কাজ কম থাকলেও মজুরি কম থাকার কারণে মালিকরা বসিয়ে বসিয়ে মজুরি দিতেন। কিন্তু বর্তমানে মজুরি বৃদ্ধি এবং কাজ না থাকায় মালিকরা শ্রমিক ছাঁটাইয়ে বাধ্য হচ্ছেন।’ বিজিএমইএর পরিচালক আসিফ ইব্রাহীম বলেন, ‘মালিকদের পক্ষ থেকে আমরাই কথা বলছি। কারখানাটি সম্পূর্ণ আইন মেনে যথাযোগ্য নিয়ম-কানুন অনুসরণ করে শ্রমিকদের চাকরিচ্যুত করেছে।’

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার বলেন, এসএফ ডেনিমের মালিকপক্ষ পূর্ব ঘোষণা ছাড়াই ৭০০ শ্রমিককে চাকরিচ্যুত করেছে। চাকরিচ্যুতদের মধ্যে অন্তত ৫০ জন নারী মাতৃত্বকালীন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছিলেন। ‘শ্রমিকদের ইউনিয়ন গঠন করার উদ্যোগের প্রতিক্রিয়ায় মালিকপক্ষ এমন উদ্যোগ নিয়েছে, এটা সম্পূর্ণ বেআইনি’, বলেন নাজমা।

এর কারণ ব্যাখ্যা করে বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, ‘গত ছয় মাস ধরে ক্রেতা সংকটের কারণে কারখানাটি শ্রমিক ছাঁটাই করতে বাধ্য হয়েছে। এ সময়ের মধ্যে সক্ষমতার ৫০ শতাংশ ক্রয় আদেশও তারা পায়নি।’ কারখানাটি সচল রাখতে ক্রেতাদের আরো বেশি পোশাক কেনার আহ্বান জানান তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা