kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

যুক্তরাষ্ট্র-চীন পাল্টাপাল্টি শুল্ক কার্যকর

বাণিজ্য ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্র-চীন পাল্টাপাল্টি শুল্ক কার্যকর

যুক্তরাষ্ট্র ও চীন একে অন্যের ওপর নতুন করে আরোপিত শুল্ক আংশিক কার্যকর হয়েছে গতকাল রবিবার থেকে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের অশোধিত তেল আমদানিতে বেইজিংয়ের ৫ শতাংশ শুল্ক। গত এক বছরের বেশি সময় ধরে চলা এ বাণিজ্যযুদ্ধে প্রথমবারের মতো অশোধিত তেলকে লক্ষ্যমাত্রা বানানো হলো।

ট্রাম্প প্রশাসন গতকাল রবিবার থেকে চীনের ১২৫ বিলিয়ন ডলারের বেশি পণ্যে ১৫ শতাংশ শুল্ক কার্যকর করেছে। এসব পণ্যের মধ্যে রয়েছে স্মার্ট স্পিকার, ব্লুটুথ হেডফোন এবং বিভিন্ন ধরনের জুতা। এর বিপরীতে চীনও যুক্তরাষ্ট্রের ৭৫ বিলিয়ন ডলার পণ্যের বড় একটি অংশে গতকাল থেকে শুল্ক কার্যকর করেছে। বেইজিং সুনির্দিষ্ট করে পণ্যের আর্থিক মূল্য না জানালেও পণ্যের সংখ্যা এক হাজার ৭১৭টি। এসব পণ্যে ৫ শতাংশ ও ১০ শতাংশ হারে শুল্ক কার্যকর হয়েছে। এ ছাড়া পাঁচ হাজার ৭৮টি পণ্যের বাকিগুলোতে শুল্ক কার্যকর হবে ১৫ ডিসেম্বর থেকে।

চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া কড়া ভাষায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করে জানায়, যুক্তরাষ্ট্রকে শিখতে হবে কিভাবে বৈশ্বিক শক্তি হিসেবে দায়িত্বশীল আচরণ করতে হয়। তাদেরকে আক্রমণাত্মক আচরণ পরিবহার করতে হবে। আরো বলা হয়, শুল্ক চীনের উন্নয়ন থামাতে পারবে না।

গত মাসে চীনের ৩০০ বিলিয়ন ডলার পণ্যে নতুন করে শুল্ক আরোপের ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। এর জবাবে চীন গত সপ্তাহে দেশটির ৭৫ বিলিয়ন ডলার পণ্যে শুল্ক আরোপের ঘোষণা দেয়। তাতে খেপে গিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১০ ঘন্টার ব্যবধানে এক টুইট বার্তায় চীনের মোট ৫৫০ বিলিয়ন ডলার পণ্যে শুল্ক আরো ৫ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়ে দেন। যা ক্রমান্বয়ে কার্যকর হবে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের কম্পানিগুলোকে চীন থেকে উৎপাদন ক্ষেত্র অন্যত্র সরিয়ে ফেলার আহ্বান জানান। চীনের ২৫০ বিলিয়ন ডলারের পণ্যে ট্রাম্প আগে থেকেই ২৫ শতাংশ শুল্ক আরোপে করে রেখেছেন। রয়টার্স, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা