kalerkantho

বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় সাফল্য দেখাচ্ছে বাংলাদেশ

বাণিজ্য ডেস্ক   

২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় সাফল্য দেখাচ্ছে বাংলাদেশ

বাংলাদেশের দুই প্রতিযোগী রাশিয়ার কাজানে শুরু হওয়া বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পতাকা হাতে প্রদক্ষিণ করছেন। ছবি : এনএসডিএর সৌজন্যে

রাশিয়ার কাজানে শুরু হওয়া বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় তৃতীয় দিনের মতো সাফল্য দেখিয়েছেন বাংলাদেশের দুই প্রতিযোগী। তানজিম তাবাস্সুম ইসলাম কনফেকশনারি ও পেটিসেরিতে এবং নাফিসা সাদাফ ফ্যাশন ডিজাইনিংয়ে। গত শুক্রবার শুরু হওয়া এ প্রতিযোগিতায় বিশ্বের ৬৩টি দেশের এক হাজার ৩৫৪ জন প্রতিযোগী ৫৬টি দক্ষতা বিষয়ে অংশ নিয়েছে।

বাংলাদেশ থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রতিযোগীদের উৎসাহ ও প্রয়োজনীয় সহায়তা দিচ্ছে। এর পাশাপাশি বিভিন্ন সেমিনার ও আলোচনায় দক্ষতা উন্নয়নে বাংলাদেশ সরকারের কর্মকাণ্ড তুলে ধরে দেশের শ্রমশক্তির সক্ষমতা সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়কে ধারণা দেয়।

প্রতিনিধিদলের সদস্য জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেনের বরাত দিয়ে এনএসডিএ কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয় ।

প্রতিনিধিদলে আরো রয়েছেন এনএসডিএর সদস্য রেজাউল করিম, পাঁচটি শিল্প দক্ষতা পরিষদের (আইএসসি) চেয়ারম্যান অ্যাগ্রো ফুডের শফিকুর রহমান ভূইয়া, ট্যুরিজম ও হসপিটালিটির এ কে এম বারী, আইসিটির শাফকাত হায়দার, আরএমজি ও টেক্সটাইলসের মোহাম্মদ নাসির এবং ইনফরমাল সেক্টরের মির্জা নুরুল গনি শোভন।

মো. নজিবুর রহমান বলেন, বাংলাদেশের দুজন প্রতিযোগী রাশিয়ার কাজানে বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশ নেওয়া একটি ঐতিহাসিক ঘটনা। এনএসডিএ গঠনের মধ্য দিয়ে বাংলাদেশে দক্ষতা উন্নয়নের যে যাত্রা শুরু হয়েছে তাকে বেগবান করতে রাশিয়ার কাজানে বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী বিশেষ তাগিদ দেন। এটি দেশের জনগোষ্ঠীকে দক্ষ জনসম্পদে রূপান্তরের মাধ্যমে দেশের বিশাল যুবগোষ্ঠীর জন্য কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রীর ইচ্ছার প্রতিফলন। কাজানে বিশ্ব যুব দক্ষতা প্রতিযোগিতায় অংশগ্রহণ বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করবে বলে তিনি মন্তব্য করেন।

 

মন্তব্য



সাতদিনের সেরা