kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

ঈদের পর প্রথম লেনদেন

পুঁজিবাজারে সূচক ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক   

১৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঈদুল আজহার বন্ধের পর গতকাল রবিবার দেশের পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। টানা ৯ দিন বন্ধের পর লেনদেন চালুর দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক বেড়েছে। তবে আগের দিনের চেয়ে লেনদেন হ্রাস পেয়েছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন হ্রাস পেয়েছে।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৩ কোটি ৭০ লাখ টাকা আর সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪১০ কোটি ৫৬ লাখ টাকা আর সূচক বেড়েছিল ১৪ পয়েন্ট। সেই হিসাবে সূচক বাড়লেও লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপে মূল্যসূচক বাড়ে। পৌনে ১১টার পর থেকে শেয়ার বিক্রি বাড়লে সূচক কমে যায়। এভাবে হ্রাস-বৃদ্ধির মধ্য দিয়ে চলতে থাকার পর দুপুর পৌনে ১টার দিকে শেয়ার কেনার চাপ বাড়ে। এতে দিনের সূচক বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ২১৬ পয়েন্ট। ডিএস-৩০ মূল্য সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৪১ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ১৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৫২টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৪টির, কমেছে ১২৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে খুলনা পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ২৪ কোটি ৬৭ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জের লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৯ লাখ টাকা।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি পাঁচ লাখ টাকা আর সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৮১ লাখ টাকা। রবিবার লেনদেন হওয়া ২৪৫ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ৮৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা